• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

মাঠে নামতে মুখিয়ে আছে লাল সবুজের দামাল ছেলেরা


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ৯, ২০১৭, ০৭:২৩ পিএম
মাঠে নামতে মুখিয়ে আছে লাল সবুজের দামাল ছেলেরা

ঢাকা: নতুন সাজে সেজেছে ঢাকার মওলানা ভাসানী হকি স্টেডিয়াম। বহুল প্রতীক্ষিত ফ্লাডলাইটের আলোয় যেন ঝলসে উঠেছে চারিদিকের গ্যালারী। আধুনিকায়ন হয়েছে ভিআইপি বক্স, প্রেসবক্স এবং ফেডারেশনের কক্ষগুলো। চলছে ক্ষণ গণনা। আর মাত্র ৪৮ ঘন্টার অপেক্ষা। বুধবার (১১ অক্টোবর) বিকাল ৩টায় ঢাকার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে পর্দা উঠবে এশিয়ার বিশ্বকাপ খ্যাত এশিয়া কাপ হকির দশম আসরের।

উদ্বোধনী দিনে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় ভারতের মুখোমুখি হবে জাপান। একই দিন বিকাল সাড়ে ৫টায় শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। মাঠে নামতে মুখিয়ে আছেন লাল সবুজের দামাল ছেলেরা। ঘরের মাঠে দেশবাসিকে নিজেদের উপহার দিতে চান তারা। সোমবার (৯ অক্টোবর) রাজধানীর হোটেলে সোনারগাঁও-তে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এমনটি জানালেন বাংলাদেশ দলের অধিনায়ক রাসেল মাহমুদ জিমি।

তিনি বলেছেন, এশিয়ার সেরা দলগুলো এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। আমাদের লক্ষ্য ভাল খেলা। আমরা যদি নিজেদের সেরা সামর্থ দিয়ে খেলতে পারি তাহলে ভাল ফলাফল করা সম্ভব। আমরা দেশের জন্যই খেলব।

ভারতীয় অধিনায়ক মানপ্রীত সিং বলেন, আমরা আমাদের সেরা খেলা খেলতে চাই। শুধু পাকিস্তান নয়, সবগুলো দলের বিপক্ষে আমরা ভাল খেলতে চাই।

পাকিস্তানের অধিনায়ক মোহাম্মদ ইরফান বলেন, সর্বশেষ টুর্নাামেন্টে পারফরম্যান্সে আমরা সন্তুষ্ট না। আমাদের বেশ কিছু ভাল খেলোয়াড় আছে। তাদের সামর্থ আছে। আশাকরি আমরা ভাল কিছু করতে পারব।

এশিয়ান হকি ফেডারেশন, বাংলাদেশ হকি ফেডারেশন আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা দাতো তৈয়ব ইকরাম। তিনি আশস্ত করে বলেন, আন্তর্জাতিক ভেন্যুও হয়ে যেতে পারে বাংলাদেশ। ‘বাহফে কর্তারাদের চাহিদার ফসল এই এশিয়া কাপ। তারা তাদের কথা রেখেছে। এএইচএফের প্রধান শর্ত ছিল ফ্লাডলাইট। সেটি তারা পূরণ করতে পেরেছে। অবকাঠামোগত অনেক উন্নয়ন হয়েছে। বাংলাদেশ একসময় তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে বলে আমার বিশ্বাস। এসব উন্নতির জন্য ক্রীড়ামন্ত্রণালয়সহ সব সহযোগী মন্ত্রণালয় এবং বিশেষ করে ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শুভেচ্ছা রইল।’

আরও উপস্থিত ছিলেন হিরো মটর্সের অজয় সিনহা, এএইচএফ-এর স্পোর্টস ডিরেক্টর এলিজাবেথ ফার্স্ট, বাংলাদেশ হকি ফেডারেশনের সহ-সভাপতি এবং এএইচএফের সদস্য আবদুর রশিদ শিকদার ও সাধারণ সম্পাদক আবদুস সাদেক।

মঞ্চের দুই পাশে বসে ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক রাসেল মাহমুদ জিমি, পাকিস্তানের অধিনায়ক মোহাম্মদ ইরফান, ভারতের মনপ্রীত সিং, জাপানের ইয়ামাশিতা মানাবু,  দক্ষিণ কোরিয়ার অধিনায়ক জাং মানজাই এবং মালয়েশিয়া, চীন ও ওমানের অধিনায়ক।

দুটি গ্রুপে বিভক্ত হয়ে লড়বে ৮টি দল। পুল ‘এ’-তে রয়েছে ভারত, পাকিস্তান, জাপান ও বাংলাদেশ। পুল ‘বি’-তে আছে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এবং ওমান। দুটি গ্রুপ থেকে দুটি করে দল খেলবে সেমিফাইনাল। ২২ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এশিয়া কাপ হকির।

এশিয়া কাপ হকির যাত্রা শুরু ১৯৮২ সালে পাকিস্তানের করাচিতে। দ্বিতীয় আসর বসেছিল ঢাকায় ১৯৮৫ সালে। সর্বশেষ সাতবারের চারবারই হয়েছে মালয়েশিয়ায়। দু’বার ভারতে (নয়াদিল্লি ও চেন্নাই) এবং একবার জাপানের হিরোশিমায়। আগের নয় আসরের পাঁচটিতে অংশ নিয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ায় গত আসরে আট দলের মধ্যে অষ্টম হয় জিমি-বাহিনী। ৩২ বছর পর আবারও এমন বড় আসর আয়োজনের সুযোগ পেয়েছে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!