• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পুকুরে মিলল ১০ কেজি রুপালি ইলিশ


হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি মার্চ ২৮, ২০২৪, ০৮:১০ পিএম
পুকুরে মিলল ১০ কেজি রুপালি ইলিশ

হাতিয়া: নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুমদ্বীপে একটি পুকুরে অন্যান্য মাছের সঙ্গে মিলেছে ১০ কেজি রুপালি ইলিশ। প্রতিটি ইলিশের ওজন প্রায় ৫০০-৬০০ গ্রাম করে।

বৃহস্পতিবার সকালে উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের  ‘যুগান্তর কিল্লা’ গুচ্ছ গ্রামের পুকুরে জাল ফেললে মাছগুলো ধরা পড়ে। প্রথম দিনে ১০কেজি এবং দ্বিতীয় দিনে পানি সেচ করার পর মিললো ১০০ রুপালি ইলিশ।

জানা যায়, নিঝুমদ্বীপ ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের ‘যুগান্তর কিল্লা’ গুচ্ছ গ্রামের পুকুরটি ৪০টি পরিবার ব্যবহার করে। পুকুরটি লিজ নিয়েছেন নিঝুমদ্বীপ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সি প্যালেস রিসোর্টের মালিক আবদুল মান্নান। বিশাল পুকুরে প্রায় সাত দিন ধরে সেচ দিয়ে পানি কমান তিনি।

বুধবার সকালে পানি প্রায় কমে আসলে জেলেদের জাল দিয়ে মাছগুলো ওপরে তুলেন। এ সময় অন্যান্য মাছের সঙ্গে প্রায় ১০ কেজি রুপালি ইলিশ ধরা পড়ে। এবং দ্বিতীয় দিনে আরও ১০০টি ইলিশ।

স্থানীয় বাসিন্দা মো. আবদুল্লাহ আল মামুন বলেন, ২০২২ সালে প্রথম ধাপে ৩৫টি ইলিশ মাছ পাওয়া গিয়েছিলো। এইবারও আবার পাওয়া গেছে। এই বছর প্রথম ধাপে ১০ কেজি পরের দিন ১০০শ ইলিশ পাওয়া গেলো। এটা সত্যি খুশির খবর। মাছগুলো দেখতে মানুষের ছিল উপচে পড়া ভিড়।

পুকুরের মালিক আবদুল মান্নান বলেন, প্রায় ৪০ পরিবার ‘যুগান্তর কিল্লা’ গুচ্ছ গ্রামের পুকুরটি ব্যবহার করে। প্রায় সাতদিন ধরে পুকুরটি সেচের জন্য মেশিন ব্যবহার করা হয়েছে।

নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আফছার দিনাজ বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রতি বছর ঘূর্ণিঝড় আসলে নিঝুমদ্বীপের প্রায় সবগুলো পুকুর তলিয়ে যায়। এর মধ্যে যুগান্তর কিল্লা পুকরটিও ছিল। সেখানে আবদুল মান্নান ২০২২ সালেও ৬-৭ কেজি ইলিশ মাছ পেয়েছেন। মূলত জোয়ারের পানি প্রবেশ করায় তখন ইলিশ পুকুরে এসেছে। পানি বের হতে না পারায় মাছ গুলো নিজেদের খাপ খাইয়ে নিয়েছে।

এমএস

Wordbridge School
Link copied!