• ঢাকা
  • সোমবার, ২৭ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

পঞ্চম ও অষ্টম শ্রেণি পাস হলেও তৈরি করতে পারেন নকল ফোন


নিজস্ব প্রতিবেদক  মার্চ ১৮, ২০২৪, ০৬:৩২ পিএম
পঞ্চম ও অষ্টম শ্রেণি পাস হলেও তৈরি করতে পারেন নকল ফোন

ঢাকা: রাজধানীর কলাবাগান থানা এলাকায় অবস্থিত ইস্টার্ন প্লাজা থেকে বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ফোনের নকল ফোন তৈরি করে বিক্রি অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার তাদের গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ।

গ্রেপ্তার তিনজন হলেন মো. আল আমিন হোসেন (২৪), মো. শিমুল (১৯) ও মো. রাসেল (৩১)। এর মধ্যে শিমুল এইচএসসি পাস, আল আমিন হোসেন অষ্টম শ্রেণি আর রাসেল পঞ্চম শ্রেণি পাস। তাদের কাছ থেকে মোবাইল তৈরির যন্ত্রাংশসহ বিভিন্ন ব্র্যান্ডের ৩১৭টি নকল মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

সোমবার (১৮ মার্চ) দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) হারুন অর রশীদ বলেন, চক্রটির সদস্যরা দীর্ঘদিন ধরে ভিভো, অপো, আইফোন, রেডমি, রিয়েলমি স্মার্টফোন ও নোকিয়া বাটন ফোনের মাদারবোর্ড ও বিভিন্ন নিম্নমানের যন্ত্রাংশ সংগ্রহ করে এসব নামিদামি ব্র্যান্ডের নকল ফোন তৈরি করে আসছিল। এরপর তারা আইএমইআই স্টিকার ও ফোনের বক্সসহ অন্যান্য সামগ্রী তৈরি করে এসব নকল পণ্য রাজধানীর মোতালেব প্লাজা ও নাহার প্লাজাসহ ঢাকার বাইরে বিভিন্ন ব্যবসায়ীদের কাছে কুরিয়ার করে বিক্রি করে আসছিল।

তিনি বলেন, পরে ব্যবসায়ীরা এসব ফোন সেকেন্ড হ্যান্ড বলে নির্ধারিত মূল্যের অর্ধেক দামে সাধারণ ক্রেতাদের কাছে বিক্রি করে। এই নকল ফোন দেখতে হুবহু বিভিন্ন ব্র্যান্ডের অরিজিনাল ফোনের মতো দেখতে। এমনকি অরিজিনাল ফোনের অপারেটিং সিস্টেমও ব্যবহার করা হয় এসব নকল ফোনে।

ডিএমপির এ অতিরিক্ত কমিশনার বলেন, চক্রটি কলাবাগানের ইস্টার্ন প্লাজার সপ্তম তলায় এই নকল ফোন তৈরি করত। যদিও তারা বেশি লেখাপড়া জানে না কিন্তু তারা বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের হুবহু নকল ফোন তৈরি করে আসছিল। নকল ফোন তৈরির যন্ত্রাংশ তারা বিভিন্ন উপায়ে সংগ্রহ করত।

তিনি বলেন, প্রথমত তারা বিভিন্ন চোরাই ফোনের যন্ত্রাংশ কিনত এবং কিছু কিছু ক্ষেত্রে তারা বিদেশ থাকে নিম্নমানের যন্ত্রাংশ এনে এসব নকল ফোন তৈরি করে আসছিল। তাদের কাছে আরও যেসব যন্ত্রাংশ ছিল সেগুলো দিয়ে তারা হাজারখানেক নকল মোবাইল ফোন তৈরি করতে পারত।

এমএস

Wordbridge School
Link copied!