• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অবশেষে ডাইরেক্ট লিস্টিংয়ে অর্থমন্ত্রণালয়ের নির্দেশনা স্থগিত


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৭, ২০২০, ০৫:৪৯ পিএম
অবশেষে ডাইরেক্ট লিস্টিংয়ে অর্থমন্ত্রণালয়ের নির্দেশনা স্থগিত

ফাইল ফটো

ঢাকা: অবকাঠামো খাতের কোম্পানিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শেয়ারবাজারে ডাইরেক্ট লিস্টিংয়ের নির্দেশনাটি স্থাগিত করেছে অর্থমন্ত্রণালয়।  

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন অর্থমন্ত্রীর একান্ত সচিব ড. মো: ফেরদৌস আলম।

এর আগে গত ৮ সেপ্টেম্বর অর্থমন্ত্রী অবকাঠামো প্রকল্প অর্থায়নে সরকারি ও বেসরকারি তফসিলী ব্যাংকের গৃহিত ইক্যুইটি এক্সপোজারে তারল্য সৃষ্টি ও ঝুঁকি কমানোর জন্য এ সংশ্লিষ্ট কোম্পানিকে ডাইরেক্ট লিস্টিংয়ের জন্য করণীয় পদক্ষেপ নিতে বলেছিলেন।

অর্থমন্ত্রীর ওই চিঠির ভিত্তিতে বেসরকারি লা মেরিডিয়ানকে ডাইরেক্ট লিস্টিং করানোর পদক্ষেপ নেওয়া হয়। তবে বিদ্যমান আইনের সঙ্গে সেটা ছিল সাংঘর্ষিক।

অর্থমন্ত্রীর ওই চিঠির ভিত্তিতে বেসরকারি বেষ্ট হোল্ডিংস লিমিটেডকে (লা মেরিডিয়ান হোটেল) ডাইরেক্ট লিস্টিং করানোর পদক্ষেপ নেওয়া হয়। তবে বিদ্যমান আইনের সঙ্গে সেটা ছিল সাংঘর্ষিক।

লা মেরিডিয়ানে সরকারি ৪ ব্যাংকের মালিকানা রয়েছে ২৯.৫৮ শতাংশ। এরমধ্যে সোনালি ব্যাংকের ৮.৮৩%, জনতা ব্যাংকের ৮.৮৩%, অগ্রণী ব্যাংকের ৬.৬২% ও রূপালি ব্যাংকের ৫.৩০%। বেসরকারি খাতে সরকারি ব্যাংকের এ জাতীয় অর্থ ফেরত নেওয়ার জন্যই অর্থমন্ত্রী ওই চিঠি দিয়েছিলেন।

তবে আজ আরেক চিঠির মাধ্যমে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ৮ সেপ্টেম্বরের চিঠির বিষয়ে কার্যক্রম গ্রহণ না করার জন্য অনুরোধ করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর্ষদ সভায় বৃহস্পতিবার তাদের ওই আবেদন নিয়ে আলোচনা হওয়ারও কথা থাকলেও সরাসরি তালিকাভুক্তির ক্ষেত্রে বিধিনিষেধ এবং বেস্ট হোল্ডিংসের যোগ্যতা নিয়ে কয়েকটি আইনি প্রশ্ন তুলে সেসব বিষয়ে ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোনালীনিউজ/এলএ/এমএইচ

Wordbridge School
Link copied!