• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডিএসই’র প্রধান সূচকে যুক্ত হলো ২১ কোম্পানি, বাদ একটি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০২১, ১১:৪৭ এএম
ডিএসই’র প্রধান সূচকে যুক্ত হলো ২১ কোম্পানি, বাদ একটি

ফাইল ছবি

ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান ডিএসই ইনডেক্স ‘এক্স’ সূচক সমন্বয় করা হয়েছে। এতে ২১টি কোম্পানিকে যুক্তকরা হলেও বাদ পড়েছে একটি কোম্পানি। একই সঙ্গে ডিএসই-৩০ সূচকের অর্ধবার্ষিক সময়ে সমন্বয় করা হয়েছে।

রোববার (২৪ জানুয়ারি) ডিএসই ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর সূচক কমিটির তত্ত্বাবধানে ডিএসইএক্সকে চলতি মাসেই সমন্বয় করা হয়েছে। সমন্বয়ের পর মোট ৩০৪টি কোম্পানি এই তালিকায় স্থান পেয়েছে। 

তালিকা যুক্ত হওয়া কোম্পানিগুলো হচ্ছে- সোনালী পেপার, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, দুলামিয়া কটন স্পিনিং মিলস, জাহিনটেক্স, তুংহাই নিটিং অ্যান্ড ডাইং, সাভার রিফ্রাক্টরিজ, ইমাম বাটন, শ্যামাপুর সুগার, ঢাকা ডাইং, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, গ্লোবাল হেভি কেমিক্যাল, ডেল্টা স্পিনার্স, গোল্ডেন সন, রিংশাইন টেক্সটাইল, আইসিবি ইসলামিক ব্যাংক, এডিএন টেলিকম, এমআই সিমেন্ট, স্কয়ার টেক্সটাইল, ওয়ালটান হাইটেক এবং গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স। 

অপর দিকে এই তালিকা থেকে এপোলো ইস্পত কমপ্লেক্স বাদ পরেছে।

উল্লেখ্য, ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ২০১৩ সালের ২৮ জানুয়ারি ৪,০৯০.৪৭ পয়েন্ট নিয়ে এ সূচকের যাত্রা শুরু হয়৷ 

ডিএসইর সূচক কমিটির তত্ত্বাবধানে ডিএসই-৩০ সূচকের অর্ধবার্ষিক সময়ে সমন্বয় করা হয়েছে। এ তালিকায় যুক্ত হয়েছে আইএফআইসি ব্যাংক এবং জিপিএইচ ইস্পাত। এছাড়া তালিকা থেকে বাদ দেয়া হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল এবং ন্যাশনাল ব্যাংককে। 

উল্লেখ্য, ডিএসই ৩০ সূচক (ডিএস৩০) ২০১৩ সালের ২৮ জানুয়ারি ১,৪৭৩.০১ পয়েন্ট নিয়ে এ সূচকের যাত্রা শুরু হয়৷  

আজ ২৪ জানুয়ারি থেকে এই তালিকা কার্যকর হয়েছে। 

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!