• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭

১৫ টাকায় লেনদেন শুরু করল ই-জেনারেশন


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৩, ২০২১, ১১:৫১ এএম
১৫ টাকায় লেনদেন শুরু করল ই-জেনারেশন

ফাইল ফটো

ঢাকা: শেয়ারাবাজারে সদ্য তালিকাভূক্ত তথ্য-প্রযুক্তি খাতের নতুন কোম্পানি ই-জেনারেশন লিমিটেড আজ মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। 

মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ’এন’ ক্যাটাগরির শেয়ারটির ডিএসইতে লেনদেন শুরু হয় ১৫ টাকা দরে। 

এদিন বেলা ১১টা ৫০ মিনিটে শেয়ারটির দর ৫ টাকা বা ৫০ শতাংশ বেড়েছে। এসময়ে কোম্পানিটি মাত্র ২ বারে ২০১টি শেয়ার লেনদেন করেছে।

‘এন’ ক্যাটাগরিভুক্ত ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে : “EGEN” এবং কোম্পানি কোড হচ্ছে : ২২৬৫২।

গত ১৬ ফেব্রুয়ারি কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে লটারিতে বিজয়ীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে শেয়ার জমা করা হয়।

এর আগে কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মাঝে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য লটরির ড্র গত ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। এরও আগে গত ১২ জানুয়ারি থেক ১৮ জানুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন করা হয়। কোম্পানিটির আইপিওতে ১৫ কোটি টাকার বিপরীতে ৬১১ কোটি ৪০ লাখ টাকার বা ৪০.৭৬ গুন আবেদন জমা পড়ে।

কোম্পানিটি অভিহিত মূল্যে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৫ কোটি টাকা উত্তোলন করবে। যা দিয়ে ডিজিটাল প্লাটফরম সল্যুশন, নতুন বাজার উন্নয়ন, আইওটি-ভিত্তিক সল্যুশন এবং আইপিও খরচ পরিচালনা করা হবে।

ইজেনারেশনের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা। আর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ২০.৫৬ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বিতর্কিত এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

গত ২১ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ৭৪৫তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

সোনালীনিউজ/এমএইচ