• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ব্যাংক সুদের নয়-ছয় নীতিতে আসছে পরিবর্তন


নিজস্ব প্রতিবেদক মার্চ ২১, ২০২৩, ১২:৫৪ পিএম
ব্যাংক সুদের নয়-ছয় নীতিতে আসছে পরিবর্তন

বাংলাদেশ ব্যাংক। ফাইল ছবি

ঢাকা : ব্যাংকের ঋণ বিতরণের ক্ষেত্রে সুদের হারে এক অঙ্কের বেঁধে দেওয়া সর্বোচ্চ ৯ শতাংশের সীমা তুলে দিয়ে বাজারে সুদের চাহিদা অনুযায়ী একটি বেঞ্চমার্ক ভিত্তি বা রেফারেন্স রেট বাস্তবায়নের পথে এগোচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শেই এটা করা হচ্ছে।

নতুন সিদ্ধান্ত বাস্তবায়িত হলে সুদের হার সর্বোচ্চ ১৩ শতাংশ হতে পারে, যা আগামী অর্থবছরের জন্য ঘোষিত মুদ্রানীতিতে উল্লেখ করা হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে রোববার (১৯ মার্চ) বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়।

এর আগে, ২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংকঋণের সুদ সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এরপর মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় রেখে মেয়াদি আমানতের সুদহারও বেঁধে দেওয়া হয়, সেটা করা হয় সর্বোচ্চ ৬ শতাংশ। এতে আমানত সংগ্রহ ও ঋণ দেওয়া কঠিন হয়ে যায় ব্যাংকগুলোর জন্য। এখন ঋণের সুদহারে সর্বোচ্চ সীমা তুলে দিলে আমানতের সুদহারও বেড়ে যাবে।

জানা গেছে, আন্তর্জাতিক বিশ্বে পরিচিত লাইবর রেট বা বেঞ্চমার্কের আদলে ব্যাংকের জন্য নির্ধারিত সুদ যোগ করে মোট সুদহার নির্ধারণ করার পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ভিত্তি ঠিক করা নিয়ে জোরেশোরে কাজ চলছে। সুদের ভিত্তি হিসেবে ৮ শতাংশ এবং তার সঙ্গে আরও ৫ শতাংশ পর্যন্ত যোগ হতে পারে। তবে ব্যাংকের সুদের হার ৯ শতাংশ থাকছে না, এটা নিশ্চিত করেছে সূত্রটি। ২০২৩-২৪ অর্থবছর থেকে সুদহার ক্ষেত্রবিশেষে সাড়ে ১১ শতাংশ থেকে সোয়া ১৩ শতাংশ হতে পারে।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক গণমাধ্যমকে বলেন, ‘নতুন মুদ্রানীতি নিয়ে কাজ শুরু হয়েছে। আগামী জুনের তৃতীয় সপ্তাহে মুদ্রানীতি ঘোষণা করা হবে। চলমান মুদ্রানীতির কার্যক্রম পর্যবেক্ষণ এবং আগামী মুদ্রানীতিতে কী থাকবে, সে বিষয়ে আলোচনা হয়েছে আজকের (রবিবার) বৈঠকে। আর নতুন মুদ্রানীতিতে ব্যাংকঋণের সুদহার, ডলারের একক রেট এবং মূল্যস্ফীতি বিষয়ে বিস্তর আলোচনা হয়েছে। এসব বিষয়ে অনেক যাচাই-বাছাই করা হচ্ছে। আগামী মুদ্রানীতিতে এসব বিষয়ে বিস্তারিত ঘোষণা করা হবে।’

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে ২ বছর মেয়াদি বন্ডে সুদের হার ৭ দশমিক ৫৫ শতাংশ, ৫ বছর মেয়াদি ৭ দশমিক ৯০ শতাংশ, ১০ বছর মেয়াদি ৮ দশমিক ৩৩ শতাংশ, ১৫ বছর মেয়াদি ৮ দশমিক ৭৭ শতাংশ এবং ২০ বছর মেয়াদি বন্ডের সুদের হার ৮ দশমিক ৯৫ শতাংশ। আর পাঁচ ধরনের বন্ডের সুদহারের গড় ৮ দশমিক ৩০ শতাংশ। এই রেটের সঙ্গে যদি বাংলাদেশ ব্যাংক আরও ৫ শতাংশ যোগ করে, তাহলে ১৩ দশমিক ৩০ শতাংশে ঋণ বিতরণের সুযোগ পাবে ব্যাংকগুলো।

জানা গেছে, ২০২০ সালের ১ এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া অন্য সব ধরনের ঋণের সুদহার এক অঙ্ক তথা সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করে দেয় সরকার।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!