• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মাস পেরুলেও বেঁধে দেয়া দামে পণ্য মিলছে না বাজারে


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৯, ২০২৩, ০১:৩৫ পিএম
মাস পেরুলেও বেঁধে দেয়া দামে পণ্য মিলছে না বাজারে

ঢাকা : কিছু পণ্যের দাম সরকারিভাবে নির্ধারণের ১ মাস পরও তা কার্যকর হয়নি। সরকারি নির্দেশনাকে পাত্তাই দিচ্ছে না পেঁয়াজ ও আলু ব্যবসায়ীরা। বৃষ্টির অজুহাতে আবারও বেড়েছে সবজির দাম। কাঁচা মরিচ কেজিতে বেড়েছে ৮০ টাকা পরযন্ত। বেড়েছে ব্রয়লার মুরগি ও মাছের দামও।

আলুর দাম নিয়ন্ত্রণে কোল্ড স্টোরেজের সিন্ডিকেট ভাঙতে বলেছেন, ক্রেতা-বিক্রেতারা। বাণিজ্য মন্ত্রণালয় দর নির্ধারণের এক মাস পরও  ইচ্ছেমতো দামে পণ্য বিক্রি করছেন ব্যবসায়ীরা। কিছু পণ্যের দাম সামান্য কমলেও পেঁয়াজ ও আলু বিক্রি হচ্ছে বাড়তি দামে।  তবে, বিক্রেতারা বলছেন, কোল্ড স্টোরেজগুলোতে তদারকি বাড়ালে আলুর দাম কমে আসবে।

অন্যদিকে, গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহর শুরুতে সবজি কেজিপ্রতি বেড়েছে ৮ থেকে ১০ টাকা। মাছের দামও চড়া, আর একদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ৮০ টাকা পর্যন্ত। যেহেতু মাঝে বৃষ্টি ছিল তাই সরবরাহ কম থাকার অভিযোগ করছেন ব্যবসায়ীরা।

এদিকে, বাজারে স্বস্তি ফেরাতে রাজধানীসহ সারাদেশে দফায় দফায় অভিযান পরিচালনা করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসব অভিযানে বিক্রেতাদের সতর্ক করার পাশাপাশি জরিমানাও করা হচ্ছে। এমন পরিস্থিতিতে সরকারের এই নিত্যপণ্যের দাম বেঁধে দেয়ার উদ্যোগ নিয়েও চলছে নানা আলোচনা সমালোচনা।

বাজার বিশেষজ্ঞরা বলছেন, কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণ কোনো সমাধান নয়। দাম নিয়ন্ত্রণ বরং পরিস্থিতিকে ঘোলাটে করে এবং মজুতদার ও সিন্ডিকেট গোষ্ঠীর মুনাফাকে বাড়িয়ে দেয়। শেষে ভোক্তার অর্থশোষণ আরও বাড়ে। তাই বাজার নিয়ন্ত্রণে আন্ত:মন্ত্রণালয় সমন্বয়ের তাগিদ বাজার বিশ্লেষকদের।

এমটিআই

Wordbridge School
Link copied!