• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রাথমিকভাবে চালু হচ্ছে ৪ ধরনের সর্বজনীন পেনশন


নিউজ ডেস্ক আগস্ট ৯, ২০২৩, ০৯:৫৮ পিএম
প্রাথমিকভাবে চালু হচ্ছে ৪ ধরনের সর্বজনীন পেনশন

ঢাকা: প্রাথমিকভাবে চার ধরনের সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করা হচ্ছে।সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কথা বিবেচনায় নিয়ে চালু হতে যাওয়া এ কর্মসূচিগুলো হচ্ছে — প্রগতি, সুরক্ষা, সমতা ও প্রবাসী। এসব কর্মসূচির জন্য চাঁদার হারও ঠিক করা হয়েছে। চাঁদা দেওয়া যাবে অ্যাপের মাধ্যমে ঘরে বসেই। চলতি মাসেই উদ্বোধনের কথা রয়েছে। অর্থ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, বেসরকারি চাকরিজীবীদের সর্বজনীন পেনশন কর্মসূচি হচ্ছে ‘প্রগতি’; স্বকর্মে নিয়োজিত ব্যক্তিদের জন্য ‘সুরক্ষা’; প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘প্রবাসী’ আর দেশের নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য কর্মসূচি হচ্ছে ‘সমতা’। 

১৮ থেকে ৫০ বছর বয়সী সব নাগরিকই এ পেনশন ব্যবস্থার আওতায় আসতে পারবেন এবং ৬০ বছর বয়স থেকে তারা আজীবন পেনশন পাবেন।

অর্থ বিভাগ সূত্র বলছে, ‘প্রগতি’ এবং ‘সুরক্ষা’ কর্মসূচির আওতায় চাঁদার হার নির্ধারণ করা হয়েছে মাসিক এক হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত। ‘প্রবাসী’ কর্মসূচিতে চাঁদার হার মাসিক পাঁচ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত। তবে এ কর্মসূচিতে বিদেশি মুদ্রা অর্থাৎ মার্কিন ডলার, ইউরো, কুয়েতি দিনার, সৌদি রিয়াল ইত্যাদি মুদ্রায় চাঁদা দিতে হবে। আর ‘সমতা’ কর্মসূচিতে চাঁদার হার থাকছে মাসিক ৫০০ টাকা। এ কর্মসূচিতে সমপরিমাণ অর্থাৎ আরও ৫০০ টাকা করে চাঁদা সরকার বহন করবে। ব্যাংকের পাশাপাশি নগদ, বিকাশসহ যেকোনো মোবাইলে আর্থিক সেবা প্রতিষ্ঠানের মাধ্যমেও চাঁদা পরিশোধের সুযোগ রাখা হচ্ছে।

সূত্র-দেশরূপান্তর

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!