• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পুতিনকে যুদ্ধ বন্ধ করতে বললেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৮, ২০২৩, ০১:৩০ পিএম
পুতিনকে যুদ্ধ বন্ধ করতে বললেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

ঢাকা : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আফ্রিকা মহাদেশ ও অন্যান্য অনেক দেশে ‘নেতিবাচক প্রভাব’ ফেলছে। তাই অবিলম্বে যুদ্ধ বন্ধের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়েছেন রাশিয়া সফররত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

শনিবার (১৭ জুন) এক প্রতিবেদনে এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

এ সময় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টসহ শান্তি মিশনে সফরে থাকা আফ্রিকার প্রতিনিধি দল।

বৈঠকে আফ্রিকান শান্তি উদ্যোগের ১০টি পয়েন্ট তুলে ধরেন রামাফোসা। পাশাপাশি দুই দেশের রাজনৈতিক বন্দিবিনিময়ের বিষয়ে জোর দেন তিনি। এমনকি ইউক্রেনের সামরিক অভিযান চালানোর সময় যেসব শিশুকে জোরপূর্বক রাশিয়াতে ধরে আনা হয়েছে তাদের ফিরিয়ে দেয়ারও আহ্বান জানান রামাফোসা

তিনি বলেন, “আলোচনার মাধ্যমে এবং কূটনৈতিক উপায়ে এই যুদ্ধের অবসান হওয়া উচিত।"

বৈঠকে আফ্রিকান ইউনিয়নের প্রধান এবং কমোরোসের প্রেসিডেন্ট আজালি আসুমানি পুতিনকে বলেন, আমরা আপনার কথা শুনতে এসেছি এবং আপনার মাধ্যমে রাশিয়ান জনগণের কথা শুনতে এসেছি। আমরা আপনাকে ইউক্রেনের সাথে আলোচনায় প্রবেশ করতে উত্সাহিত করতে চাচ্ছি।"

এ সময় পুতিন আফ্রিকান নেতাদের জানান, যে গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া তার সশস্ত্র বাহিনীকে সীমান্তে পাঠানোর অনেক আগেই ইউক্রেন এবং পশ্চিমারা সংঘাত শুরু করেছিল। তিনি আরও বলেন, রাশিয়া কখনই ইউক্রেনের সাথে আলোচনা প্রত্যাখ্যান করেনি। আলোচনা কিয়েভ দ্বারাই অবরুদ্ধ ছিল।

আল জাজিরা জানায়, শনিবার মস্কো-কিয়েভ যুদ্ধ বন্ধে মধ্যস্থতার প্রচেষ্টায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে গেছে আফ্রিকার একটি প্রতিনিধি দল। এ সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন দক্ষিণ আফ্রিকা, জাম্বিয়া, কমোরোস, কঙ্গো, মিসর, সেনেগাল ও উগান্ডার নেতারা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!