• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হামাসের সাথে চুক্তির দাবিতে ইসরায়েলে হাজারও মানুষের বিক্ষোভ


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২৪, ২০২৪, ০২:৫৪ পিএম
হামাসের সাথে চুক্তির দাবিতে ইসরায়েলে হাজারও মানুষের বিক্ষোভ

ঢাকা : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ ও হামাসের সাথে জিম্মি বিনিময় চুক্তির দাবিতে দেশটির রাজধানী তেল আবিবে বিক্ষোভ করেছে হাজার হাজার ইসরায়েলি নাগরিক।

রাজধানীর কাপলান স্কোয়ারে অবস্থান নেন বিক্ষোভকারীরা। খবর বার্তাসংস্থা আনাদোলু।

বিক্ষোভে গাজায় আটক থাকা কয়েক ডজন ইসরায়েলি বন্দির ছবি নিয়ে অংশ নেয় বিক্ষোভকারীরা এবং ‘এখনই নির্বাচন’ বলে স্লোগান দেয় তারা।

ইসরায়েলি গণমাধ্যম জানিয়েছে যে, বিক্ষোভকারীরা তেল আবিবের প্রতিরক্ষা মন্ত্রণালয় সংলগ্ন বিগিন স্ট্রিট বন্ধ করে কাপলান স্কোয়ারে সমাবেশ করে। তারা "১৬৯" লেখা একটি ব্যানার তুলে ধরে যা দ্বারা যুদ্ধের দিনগুলোর সংখ্যা বোঝা যায়।

পরবর্তীতে এই বিক্ষোভ আরও বাড়বে এবং অন্যান্য এলাকা ও শহরে ছড়িয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

ফিলিস্তিনি সরকারি সূত্র অনুসারে, ইসরায়েলের কারাগারে কমপক্ষে ৯ হাজার ১০০ জন ফিলিস্তিনি বন্দি রয়েছে। অন্যদিকে গাজায় আটক থাকা ইসরায়েলি বন্দির সংখ্যা অস্পষ্ট রয়ে গেছে, কারণ হামাস তাদের সংখ্যা প্রকাশ করতে অস্বীকার করেছে।

যদিও ইসরায়েলি গণমাধ্যমের মতে, গাজায় ২৪০ থেকে ২৫৩ ইসরায়েলি বন্দির আটক রয়েছে। যার মধ্যে তিনজনকে ইসরায়েল মুক্ত করেছিল এবং ১০৫ জনকে হামাস গত বছরের নভেম্বরে বন্দি বিনিময় চুক্তির সময় মুক্তি দিয়েছিল।

এছাড়া ইসরায়েলি হামলার কারণে আরও ৭০ জন বন্দির নিহত হওয়ার কথা বলে থাকে হামাস।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে এবং ৭২ হাজার ৪০০ জনেরও বেশি আহত হয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!