• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১, ৪ কার্তিক ১৪২৮

প্রতিদিন কলা কেন খাবেন


লাইফস্টাইল ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০২১, ০১:৪৭ পিএম
প্রতিদিন কলা কেন খাবেন

ঢাকা : বাজারে যে ফলগুলো বারোমাস পাওয়া যায়, তার ভেতরে কলা উল্লেখযোগ্য। তবে কলা এমন একটি ফল যা নিয়ে বিতর্কের শেষ নেই। কলা খেলে ওজন বাড়বে না কমবে, তা নিয়ে নানা জনের নানা মত। কলায় থাকে প্রায় ১২১ ক্যালোরি। সেটিই অধিকাংশের চিন্তার কারণ।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে অতিরিক্ত ওজন বা ডায়াবিটিসের সমস্যা না থাকলে রোজ কলা খাওয়া ভালো। কারণ এত কম খরচে এত ধরনের পুষ্টির উপাদান পাওয়া যায় না অন্য কোনো খাবারে।

জেনে নিন রোজ কলা খেলে যে উপকার হয়

# কলায় অনেক পটাশিয়াম থাকে। তার প্রভাবে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। হৃদযন্ত্র সুস্থ থাকে।

# নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টও থাকে কলায়। ফলে রোজ কলা খেলে হার্ট যেমন ভাল থাকে, তেমনই ত্বক ও চুলেরও যত্ন হয়।

# এই ফলে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। বিজ্ঞানীদের মতে, ২৫ গ্রাম মতো ফাইবার খেলে হৃদরোগের আশঙ্কা এক ধাক্কায় ৪০ শতাংশ কমে যায়। ফলে কলা খেলে হৃদরোগের ঝুঁকিও কমবে।

# ভিটামিন সি-ও থাকে কলায়। তাতে নানা ধরেনর অসুখের আশঙ্কা কমে।

পাকা কলা সংরক্ষণের উপায় : যেকোনো বয়সী মানুষের কাছে কলা প্রিয় ফল। এর পুষ্টিগুণ অনেক। এতে শর্করা, আমিষ, ভিটামিন, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস ও লৌহের সমন্বয় রয়েছে। এতে ভিটামিন এ, বি ও কিছু ভিটামিন সি রয়েছে। পুষ্টিবিদরা বলেন, একটি কলা প্রায় ১০০ ক্যালরি শক্তির যোগান দেয়।

কলা খেলে উচ্চ রক্তচাপ, হতাশা, কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিকের সমস্যা কমে। এতে থাকা আয়রন রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে দেয়।

করোনাভাইরাসের এই সময়ে যেহেতু প্রতিদিন বাজার করা সম্ভব না, তাই একদিন বেশি করে বাজার করে ফ্রিজে রেখে তা সংরক্ষণ করছেন অনেকে। কিছু ফল ও সবজি আছে যা স্বাভাবিকভাবে দুই তিন দিনের বেশি সংরক্ষণ করা যায় না। এগুলো খুব দ্রুত নষ্ট হয়ে খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে। এর মধ্যে পাকা কলা অন্যতম।

তবে সঠিক পদ্ধতি জানা থাকলে পাকা কলাও সংরক্ষণ করা যায়।  বাড়িতে যেভাবে পাকা কলা সংরক্ষণ করবেন চলুন তা জেনে নিই :

১. পুরনো খবরের কাগজে মুড়িয়ে কলা সংরক্ষণ করা যায়। ফ্রেশ ও  অপেক্ষাকৃত কম নরম এমন কলা বেছে নিন। এবার খবরের কাগজে সুন্দর করে মুড়িয়ে ফ্রিজে রেখে দিন। এতে খোসা বাদামি হলেও কলার ভেতরটা ভালো থাকবে কয়েকদিন পর্যন্ত।

২. এছাড়াও কলার মুখটা ফয়েল পেপার দিয়ে মুড়েও অনেকদিন পর্যন্ত কলা সংরক্ষণ করতে পারবেন।

সোনালীনিউজ/এমটিআই

 

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System