• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

দুধের সঙ্গে যে পাঁচটি খাবার মিশিয়ে খেলে হতে পারে বিপদ


লাইফস্টাইল ডেস্ক জানুয়ারি ২৪, ২০২৪, ০১:৪৯ পিএম
দুধের সঙ্গে যে পাঁচটি খাবার মিশিয়ে খেলে হতে পারে বিপদ

ঢাকা : দুধকে একটি আদর্শ খাবার হিসেবে বিবেচনা করা হয়। দুধে আছে অনেকগুলো পুষ্টি উপাদান। অনেকেই দুধ খেতে পছন্দ করেন, আবার এমন অনেকেই রয়েছেন যারা দুধের গন্ধও সহ্য করতে পারেন না। চিকিৎসকেরা বলেন, দুধ শরীর গঠনে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। তবে এমন কিছু খাবার আছে যা দুধের সঙ্গে খেলে হতে পারে বিপদ।

দুধের মধ্যে থাকা ল্যাকটোজ অনেকেই সহ্য করতে পারেন না। ফলে তাদের নানা ধরনের সমস্যা দেখা দেয়। আবার এমন অনেকে রয়েছেন যারা দুধ খাবার পর তা খুব সহজেই হজম করে ফেলেন। দুধ খেলেই যে হজমের সমস্যা হবে এটা ঠিক নয়। তবে এমন কিছু খাবার আছে যেগুলো দুধের সঙ্গে খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। গ্যাস বা অ্যাসিডিটি হওয়ারও সম্ভাবনা থাকে। পাশাপাশি অতিরিক্ত দুধ খেলে বদহজমও হতে পারে।

দই : দুধ এবং দই একসঙ্গে খাওয়া উচিত নয়। দুধের সঙ্গে দই খাওয়া বা দুধের পর দই, দুটোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই দুই খাবার একসঙ্গে খেলে আপনার পেটে সমস্যা হতে পারে। পাশাপাশি দুধ আর দই একসঙ্গে খেলে বদহজমও হতে পারে।

টক জাতীয় ফল : দুধের সঙ্গে কখনো টক জাতীয় ফল খাওয়া উচিত নয়। টক জাতীয় যেমন- কমলালেবু, লেবু, আঙ্গুর ইত্যাদি ফলের সঙ্গে দুধ না খেয়ে নির্দিষ্ট সময়ের ব্যবধান রেখে এগুলো খেতে হবে। সাধারণত আমরা দেখি দুধ ও টক ফল একসঙ্গে রাখলে দুধ কেটে যায়। আর এই দুটো খাবার যখন আপনি একসঙ্গে খাবেন তখন আপনার পেটের ভেতর গিয়ে পেট ফুলে উঠতে পারে। ফলে বদহজমের সমস্যা দেখা দেবে। তাই দুধ খাওয়ার অন্তত এক ঘণ্টা পরে এই ফলগুলো খেলে পেটের সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব।

কলা : এটি বিশ্বাস করা হয় যে দুধের সঙ্গে কলা খাওয়া একটি স্বাস্থ্যকর অভ্যাস। তবে এটি বন্ধ করার সময় এখনই। দুধের সঙ্গে কলা মেশালে তা অত্যন্ত ভারী হয়ে যায়। একসঙ্গে দুধ কলা হজমে সমস্যা করতে পারে। কারণ এটি হজম হতে অনেক সময় নেয়। তাই দুধের সাথে এই সুস্বাদু ফলটি এড়িয়ে চলাই ভালো। বিশেষ করে যাদের পেটে সমস্যা আছে তাদের একেবারেই দুধ কলা একসঙ্গে খাওয়া ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

গুড় : শীতকালে অনেকেই দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেতে পছন্দ করেন। তাছাড়াও গুড়ে রয়েছে অনেক উপকারিতা। চিনির বিকল্প হিসেবে গুঁড় ব্যবহার করা হলেও এতে অ্যাসিডিটি বাড়তে পারে। গুড় খেলে হজম খুব ভালো হয়। তবে গুড় শুধু খেতে হবে। দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেলে হতে পারে বিপদ।

মসলাযুক্ত খাবার : কোনরকম মসলাযুক্ত খাবারের সঙ্গে দুধ একদমই খাবেন না। এতে পেটে জ্বালার সৃষ্টি হতে পারে। যেমন- গোলমরিচ যুক্ত কোনও খাবার বা দারচিনি রয়েছে এমন কোনও খাবার দুধের সঙ্গে একদমই খাবেন না।

এমটিআই

Wordbridge School
Link copied!