• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ভূয়সী প্রশংসায় জাতিসংঘ মহাসচিব


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৭:৩২ পিএম
বাংলাদেশের ভূয়সী প্রশংসায় জাতিসংঘ মহাসচিব

ফাইল ছবি

ঢাকা: রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের উদারতার প্রশংসা করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।একইসঙ্গে রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘ বাংলাদেশের পাশে থাকবে বলে উল্লেখ করেছেন তিনি। 

বলেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন করা জাতিসংঘের সর্বজনীন উদ্দেশ্য।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এ সময় জাতিসংঘ প্রধান রোহিঙ্গা প্রত্যাবর্তনে পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে এমন আশ্বাস ব্যক্ত করেন।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা কামনা করেন। ভার্চুয়াল বৈঠকে গুতেরেস করোনা মোকাবিলা ও এই পরিস্থিতির মধ্যেও আর্থ-সামাজিক অবস্থানের মান ধরে রাখায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় মোমেন বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণের পরও জাতিসংঘ থেকে সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়ার বিষয়ে সংস্থা প্রধানের সহযোগিতা কামনা করেন।

মোমেন জাতিসংঘের মহাসচিবকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। ভার্চুয়াল এই বৈঠকে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন।

বর্তমানে পররাষ্ট্রমন্ত্রী মোমেন যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। মূলত ওয়াশিংটনের নতুন সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতেই এ সফর।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!