• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

‘বিবিএসের তথ্য-উপাত্ত সরকারের উন্নয়ন কার্যক্রমকে গতিশীল করবে’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০১:৪৮ পিএম
‘বিবিএসের তথ্য-উপাত্ত সরকারের উন্নয়ন কার্যক্রমকে গতিশীল করবে’

ঢাকা : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, দেশের কার্যকর উন্নয়ন পরিকল্পনায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বস্তুনিষ্ঠ ও সময়োচিত তথ্য-উপাত্ত সরকারের সার্বিক উন্নয়ন কার্যক্রমকে আরও গতিশীল করবে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ‘জাতীয় পরিসংখ্যান দিবস-২০২৩’ উপলক্ষে দেয়া এক বাণীতে এ কথা বলেন তিনি।

পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন ‘পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ’ এবং ‘বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র যৌথভাবে সোমবার (২৭ ফেব্রুয়ারি) ‘জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৩’ পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বিবিএস ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে তথ্য সংগ্রহ, সংকলন ও প্রকাশের মাধ্যমে সরকারের স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ও সমৃদ্ধ সোনার বাংলা গঠনের প্রচেষ্টা ত্বরান্বিত করতে পারে। এর পরিপ্রেক্ষিতে এ দিবসের এবারের প্রতিপাদ্য ‘পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন’ যথার্থ হয়েছে বলেও তিনি মনে করেন।

আবদুল হামিদ বলেন, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের আর্থসামাজিক উন্নয়নে যথাযথ পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে সঠিক ও নির্ভরযোগ্য পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা নিশ্চিতের লক্ষ্যে ১৯৭৪ সালে একটি স্বতন্ত্র সংস্থা হিসেবে বিবিএস প্রতিষ্ঠা করেন।

রাষ্ট্রপতি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসেবে বিবিএস দেশের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে নীতিনির্ধারণ, উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে সময়োপযোগী ও নির্ভরযোগ্য তথ্য-উপাত্ত সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) ২০৩০-এর জন্য বিভিন্ন সূচক পরিমাপ, সরকারের ‘রূপকল্প ২০৪১’, পঞ্চবার্ষিক পরিকল্পনা, ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশে রূপান্তর, সামাজিক ও অর্থনৈতিক জরিপ ও শুমারি পরিচালনাসহ দারিদ্র্য নিরসনের লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহের গুরুত্ব অপরিসীম।

দেশের কার্যকর উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও লক্ষ্যমাত্রা অর্জনে বিবিএসের বস্তুনিষ্ঠ ও সময়োচিত তথ্য-উপাত্ত সরকারের সার্বিক উন্নয়ন কার্যক্রমকে আর গতিশীল করবে–এটাই সবার প্রত্যাশা বলে জানান তিনি।

তিনি ‘জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৩’-এর সার্বিক সাফল্য কামনা করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!