• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
মেট্রোরেল

হেমায়েতপুর-ভাটারা অংশের নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৪, ২০২৩, ০৪:১৯ পিএম
হেমায়েতপুর-ভাটারা অংশের নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: এমআরটি লাইন-৫ (উত্তর রুট) নির্মাণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাভারের হেমায়েতপুর থেকে রাজধানীর ভাটারা পর্যন্ত এ লাইন হবে ২০ কিলোমিটার।

শনিবার (০৪ নভেম্বর) রাজধানীবাসীর দীর্ঘদিনের বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন তিনি। দুপুর আড়াইটায় এ অংশ উদ্বোধন করে মেট্রোরেলে চড়ে মতিঝিলে আসেন প্রধানমন্ত্রী। সেখানে বিকেল সাড়ে ৩টার পর হেমায়েতপুর-ভাটারা অংশের নির্মাণকাজের উদ্বোধন ঘোষণা করেন।

এমআরটি লাইন-৫ (উত্তর রুট) হেমায়েতপুর থেকে আমিনবাজার, গাবতলী, মিরপুর-১, মিরপুর-১০, বনানী ও গুলশান হয়ে ভাটারা পর্যন্ত ২০ কিলোমিটার হবে। ৪১ হাজার ২৩৯ কোটি টাকার এ প্রকল্পের কাজ শেষ হবে ২০২৮ সালে।

এর আগে দুপুর আড়াইটায় আগারগাঁও স্টেশনের উদ্বোধনস্থলে আসেন প্রধানমন্ত্রী। সেখানে প্রথমে ট্রেনের স্বয়ংক্রিয় টিকিট (অস্থায়ী পাস কার্ড) নেন। এরপর কার্ড পাঞ্চ করে প্রধানমন্ত্রী ট্রেনের লাউঞ্জে প্রবেশ করেন। সেখানে পতাকা নেড়ে ট্রেন চলার সংকেত দেন। পরে মেট্রোরেলে চড়েই প্রধানমন্ত্রী আগারগাঁও থেকে মতিঝিলের উদ্দেশ্যে রওনা হন।

স্বপ্নের মেট্রোরেলে বসে সংবাদ মাধ্যমে অনুভূতি ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এতটুকু বলতে পারি, পথ হারায়নি বাংলাদেশ। আমরা একের পর এক বড় বড় স্বপ্ন পূরণ করছি। একটা উন্নত দেশ যা যা পেয়েছে, আমাদের দেশের মানুষও সবই পাবে। আমরা জাতিকে শিক্ষা-দীক্ষা, জ্ঞান-বিজ্ঞানে উন্নত জাতি হিসেবে গড়ে তুলতে চাই। এখন আমাদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশ। স্মার্ট জনগোষ্ঠী, স্মার্ট সরকার, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সোসাইটি। এটাই আমার বড় আকাঙ্ক্ষা। বাংলাদেশ কারও কাছে হাত পেতে চলবে না। নিজের পায়ে দাঁড়াবে, বিজয়ী জাতি হিসেবে সারা বিশ্বে মাথা উঁচু করে চলবো।

তিনি বলেন, আমার বাবা (বঙ্গবন্ধু) বাঙালি জাতির একটা উন্নত সমৃদ্ধ জীবন দেবেন বলেই এ দেশেকে স্বাধীন করেছেন। আমার একটাই প্রত্যয়, আমি বাবার স্বপ্ন বাস্তবায়ন করবো। আমার আমিত্ব বলে কিছু নেই, আমি আমাকে উৎসর্গ করেছি এদেশের মানুষের কল্যাণে। মানুষ যখন শান্তি পাবে, তখন আমার বাবাও শান্তি পাবে, তিনি খুশি হবেন, তিনি নিশ্চয় সেটা দেখছেন।

শেখ হাসিনা বলেন, আমি খুবই আনন্দিত। যারা এই কাজে সম্পৃক্ত ছিলেন তাদের ধন্যবাদ জানাই। জাপান সরকারকেও ধন্যবাদ জানাই। তারাও এই কাজে সম্পৃক্ত ছিল। এই কাজে যারা সম্পৃক্ত ছিলেন, তারা সবাই অত্যন্ত আন্তরিকভাবে আমাদের এই কাজটা সফল করে দিয়েছেন। এটি উন্নত প্রযুক্তির ও পরিবেশবান্ধব। এর ফলে সময় বাঁচবে, যানজট কমবে।

একদিন পর আগামীকাল রোববার (৫ নভেম্বর) থেকে মেট্রোরেলে চড়ে যাওয়া যাবে মতিঝিল স্টেশন পর্যন্ত। অর্থাৎ উদ্বোধনের পরদিনই আগারগাঁও-মতিঝিল অংশ যাত্রীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। ওইদিন থেকে উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত চলবে স্বপ্নের এ উড়াল ট্রেন।

ওয়াইএ

Wordbridge School
Link copied!