• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ট্রেনে আগুন

হত্যার অভিযোগে মামলা, আসামি ‘অজ্ঞাত’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২০, ২০২৩, ১০:৩১ এএম
হত্যার অভিযোগে মামলা, আসামি ‘অজ্ঞাত’

ঢাকা : হরতালের মধ্যে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুন লাগিয়ে পুড়িয়ে মানুষ হত্যার অভিযোগে কমলাপুর রেলওয়ে থানায় একটি মামলা হয়েছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রাতে রেলওয়ের ট্রেন পরিচালক খালেদ মোশাররফ বাদী হয়ে এই মামলা করেন বলে ওসি ফেরদৌস আহাম্মেদ বিশ্বাস জানান।

তিনি বলেন, নাশকতা এবং হত্যার অভিযোগে মামলাটি হয়েছে। মামলায় আসামি হিসাবে কারো নাম উল্লেখ করা হয়নি। অজ্ঞাতনামা বলা হয়েছে।

বিএনপির ডাকা হরতালের মধ্যে মঙ্গলবার ভোরে ঢাকায় ঢোকার সময় নাশকতার শিকার হয় মোহনগঞ্জ এক্সপ্রেস। ট্রেনের একটি বগিতে আগুন দেওয়ার পর তা আরো দুটো বগিতে ছড়িয়ে পড়ে।

ট্রেনটি তেজগাঁও রেলস্টেশনে ঢোকার পর জরুরিভাবে থামানো হয়। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে। একটি কামরা থেকে উদ্ধার করা হয় এক নারী, তার শিশু সন্তানসহ চারজনের লাশ। হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত হন বেশ কয়েকজন।

এ ঘটনার তদন্তে র‌্যাব, থানা পুলিশ, গোয়েন্দা পুলিশ, পিবিআই, সিটিটিসিসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিট মাঠে নেমেছে বলে রেল পুলিশ জানিয়েছে।

রেলের যুগ্ম মহাপরিচালক (অপারেশন্স) এ এম সালাহ উদ্দীন বলেছেন, ইন্দোনেশিয়ার পিটি ইনকার তৈরি এই কোচগুলো ২০১৯ সালে রেলে যুক্ত হয়। কোচগুলো পুড়ে যাওয়ায় প্রায় তিন কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

গত ২৮ অক্টোবর ঢাকায় সমাবেশ ভণ্ডুল হওয়ার পর বিএনপি ও সমমনারা যে হরতাল-অবরোধ পালন করে আসছে, তার মধ্যে রেলে পাঁচটি বড় ধরনের নাশকতা ঘটেছে। এসব ঘটনায় প্রাণ গেছে পাঁচজনের, রেলের কর্মীসহ আহত হয়েছে অনেকে।

ঢাকার পুলিশ কমিশনার হাবিবুর রহমান এসব ঘটনার জন্য সরাসরিই বিএনপিকে দায়ী করেছেন। তার ভাষ্য, দলটির ‘কেন্দ্রীয় সিদ্ধান্তে’ এসব নাশকতা হচ্ছে, এটা ‘দিবালোকের মত স্পষ্ট’।

অন্যদিকে ট্রেনে আগুন দেওয়ার ঘটনার নিন্দা জানিয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দাবি করেছেন, ‘সরকারই’ এসব নাশকতা ঘটিয়ে বিরোধী দলের ওপর ‘দোষ চাপাচ্ছে’।

পোড়া ট্রেন ঘুরে দেখে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ বলেছেন, এ নৃশংস কাজটি কেন করল সেটি বড় প্রশ্ন। এ ধরনের কাজ করা কোনো রাজনীতি নয়। রাজনীতি মানুষকে বাঁচিয়ে রাখার জন্য, মানুষ মারার জন্য নয়। দেশের সম্পদ নষ্ট করার জন্য নয়। যারা এ ধরনের কর্মকাণ্ড করেন বা এ ধরনের রাজনীতির পেছনে আছেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে।

এমটিআই

Wordbridge School
Link copied!