• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পুলিশ পদক পাচ্ছেন ৪০০ কর্মকর্তা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ১০:১৬ এএম
পুলিশ পদক পাচ্ছেন ৪০০ কর্মকর্তা

ঢাকা: সাহসিকতা, বীরত্বপূর্ণ অবদান এবং সেবামূলক কাজের জন্য বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পাচ্ছেন ৪০০ জন পুলিশ সদস্য। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে পদক পাওয়া পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ করা হয়।

২০২২ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সময়ের কার্যক্রম অনুযায়ী পুলিশ সদস্যদের এ পদককের জন্য নির্বাচিত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’ পেয়েছেন ৩৫ জন, ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)’ পেয়েছেন ৬০ জন এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ৯৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ এবং ২১০ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা’ প্রদান করা হয়।

এবার সর্বাধিক সংখ্যক পুলিশ সদস্য বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পাচ্ছেন।

জানা যায়, এই পদক কারা পাবেন, তা নির্ধারণ করতে পুলিশ সদর দফতর থেকে একটি কমিটি করা হয়। সেই কমিটি পুলিশ কর্মকর্তা ও সদস্যদের বছরের সেরা কাজগুলো যাচাই-বাছাই করে একটি তালিকা তৈরি করে। এরপর তা অনুমোদনের জন্য পাঠানো হয় প্রধানমন্ত্রীর দফতরে। প্রধানমন্ত্রী চূড়ান্ত করার পর পুলিশ সপ্তাহের প্রথম দিনের কর্মসূচিতে প্যারেডে সালাম গ্রহণের পর নিজ হাতে কর্মকর্তাদের এই পদকে ভূষিত করেন প্রধানমন্ত্রী।

পুলিশে সর্বোচ্চ স্বীকৃতি 'বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম), এরপরই 'প্রেসিডেন্ট পুলিশ পদক’ (পিপিএম)। এই দুই পদকে যারা ভূষিত হন তারা এককালীন অর্থ ও প্রতি মাসে ভাতা পান এবং নামের শেষে এই পদক উপাধি হিসেবে ব্যবহার করতে পারেন। তা ছাড়া বাহিনীতে কর্মরত অবস্থায় জীবন উৎসর্গকারী অনেকে এ পদকে ভূষিত হন। 

এমএস

Wordbridge School
Link copied!