• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সভা-সমাবেশ নিষেধাজ্ঞা সংবিধান পরিপন্থী : বিএনপি


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩, ২০২০, ১২:০১ এএম
সভা-সমাবেশ নিষেধাজ্ঞা সংবিধান পরিপন্থী : বিএনপি

ঢাকা : রাজধানী ঢাকায় পূর্বানুমতি ছাড়া সভা-সমাবেশের ওপর সরকারের নিষেধাজ্ঞা জারিকে গণতন্ত্র ও রাজনীতির জন্য অশনি সংকেত বলেছে বিএনপি।

বুধবার (২ ডিসেম্বর) রাতে ঢাকা মেট্রোপলিট পুলিশের সভা-সমাবেশের বিষয়ে নির্দেশনার পর এক বিবৃতিতে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই মন্তব্য করেন।

বিএনপির কেন্দ্রীয় দফতরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরে মহাসচিবের বিবৃতিটি গণমাধ্যমে ই-মেল করা হয়।

মির্জা ফখরুল বলেন,  সরকারের এই সিদ্ধান্ত জনগণের সাংবিধানিক ও মৌলিক অধিকারের পরিপন্থি এবং গণতন্ত্র ও রাজনীতির জন্য অশনি সংকেত।

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, অনুমতির নামে সরকার রাজনীতিকে বিভিন্ন শর্তের বেড়াজালে আটকে নিয়ন্ত্রণ করছে, জনগনের অধিকার হরণ করছে। রাজনীতির স্বাভাবিক পথ রুদ্ধ ও সংকুচিত করছে। মূলত প্রশাসনকে অপব্যবহার করে জনরোষ ও গণআন্দোলন থেকে নিজেদের রক্ষা করতে সরকার সংবিধান স্বীকৃত জনগনের মৌলিক অধিকার হরণ করছে।

বিএনপি মহাসচিব বলেন, আমরা সংবিধান ও মৌলিক অধিকার পরিপন্থি এই গণবিরোধী সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

তিনি বলেন, সংবিধানে অবাধে সভা-সমাবেশ করার অধিকার যেকোনো নাগরিক ও সংগঠনের আছে। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, সরকার ক্ষমতায় আসার পর থেকে সংবিধান স্বীকৃত জনগনের এই অধিকার বিভিন্ন সময় কেড়ে নি্য়েছে অথবা সংকুচিত বা নিয়ন্ত্র করেছে। যা সংবিধানের লঙ্ঘন।

আজ আবার হঠাৎ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে দিয়ে পূর্বানুমুতি ছাড়া রাজনৈতিক দল, ধর্মীয় ও সামাজিক সংগঠনের সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার আবারও সংবিধান লঙ্ঘন করলো। অথচ ক্ষমতাসীন দল বা তাদের সংগঠন কোনো পূর্বানুমুতি বা শর্ত ছাড়া্ যখন-তখন রাস্তা বা লোকলয় দখল করে সভা-সমাবেশ করছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!