• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়ে বহিষ্কার বিএনপির দুই নেতা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৫, ২০২৩, ০৬:৫৪ পিএম
নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়ে বহিষ্কার বিএনপির দুই নেতা

সংগৃহীত ছবি

ঢাকা: বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট খন্দকার আহসান হাবিব ও ব্যারিস্টার ফখরুল ইসলাম দলের চলমান আন্দোলনে দ্বিমত পোষণ করে নির্বাচনে অংশ নিতে বিএনপিকে আহ্বান জানিয়েছেন। তারা বলেন, নির্বাচনে আসার বিকল্প নেই। সংঘাত এড়িয়ে সংলাপ করে সংকট নিরসন করতে হবে।

বুধবার (১৫ নভেম্বর) বিকেলে রাজধানীর মালিবাগ স্কাই সিটি হোটেল লাউঞ্জে এক সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেন বিএনপির এই দুই কেন্দ্রীয় নেতা।

এদিকে এই ঘোষণা দেয়ার কিছুক্ষণের মধ্যেই বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাদের বহিষ্কারের কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট খন্দকার আহসান হাবিব এবং বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার ফখরুল ইসলামকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে সংবাদ সম্মেলনে ‘স্বতন্ত্র গণতন্ত্র মঞ্চ’-এর সঙ্গে বিএনপির ১২৫ জন নেতা আছেন বলে দাবি করেন এই দুই নেতা। তারা আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশ নেবেন বলেও জানান।

লিখিত বক্তব্যে খন্দকার আহসান হাবিব বলেন, সংসদীয় নির্বাচন গণতন্ত্র সুরক্ষার একটি উপাদান। বাংলাদেশের সংবিধানের বাধ্যবাধকতায় প্রতি ৫ বছর পরপর সংসদীয় নির্বাচনের মাধ্যমে জনগণ তাদের প্রতিনিধিদের দ্বারা রাষ্ট্র পরিচালনার ক্ষমতা প্রদান করেন। ১১তম সংসদের মেয়াদ ২৯ জানুয়ারি ২০২৪ সালে সমাপ্ত হবে। সংবিধানের বিধান অনুসারে, ২৯ জানুয়ারির পূর্বেই ১২তম সংসদের নির্বাচন অনুষ্ঠিত হতেই হবে। তা না হলে সংবিধান ভঙ্গের অভিযোগ উত্থাপিত হবে। ক্ষমতার পরিবর্তন একমাত্র নির্বাচনের মাধ্যমেই সম্ভব, অন্য কোনো উপায় সংবিধানে লিপিবদ্ধ নাই।

বর্তমান সরকারের বিরুদ্ধে নানা রকমের অভিযোগ থাকা সত্ত্বেও সংসদ নির্বাচন করার ব্যাপারে নির্বাচন কমিশন এবং সরকারের সাংবিধানিক দায়িত্ব উপেক্ষা করার কোনো উপায় নেই বলে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়।

তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৫ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন।

এছাড়া বিএনপির কেন্দ্রীয় কমিটির অপর সদস্য ব্যারিস্টার এ কে এম ফখরুল ইসলাম ঝালকাঠি-২, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ট্রাস্টি স্বপন সরকার রাজবাড়ী-১ এবং ছাত্রদলের সাবেক সহ-সভাপতি মনিরুল ইসলাম মিন্টু টাঙ্গাইল-৮ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

ওয়াইএ

Wordbridge School
Link copied!