• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বৈঠকে বসছেন রওশন এরশাদ-জি এম কাদের 


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৭, ২০২৩, ০৯:০০ পিএম
বৈঠকে বসছেন রওশন এরশাদ-জি এম কাদের 

ঢাকা : আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে কৌশল নির্ধারণ ও জাতীয় পার্টির চলমান সংকট নিরসন করতে বৈঠকে বসতে যাচ্ছেন দলটির চেয়ারম্যান জি এম কাদের এবং প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। জি এম কাদের এবং রওশন এরশাদপন্থী একাধিক নেতা দেশ রূপান্তরকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানান, গোপনীয়তার মধ্যে দিয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে। শনি বা রবিবার (১৭ বা ১৮ নভেম্বর) এই বৈঠক হওয়ার কথা। এ ক্ষেত্রে কবে কোথায় এই বৈঠক হতে পারে তা নিশ্চিত করে তারা জানাতে পারেননি। 

দীর্ঘদিন ধরে রওশন এরশাদের সাথে রয়েছেন এবং তার রাজনৈতিক সিদ্ধান্তে ভূমিকা রাখছেন জাপার এমন এক নেতা বলেন, এই নির্বাচন জাতীয় পার্টির জন্য অনেক বড় চ্যালেঞ্জ। এই নির্বাচনে অংশগ্রহণ করা না করার ওপর দলের ভবিষ্যৎ নির্ভর করছে। রওশন এরশাদ অনেক আগেই স্পষ্ট করে দিয়েছেন জাপা নির্বাচন করবে। এখন জি এম কাদের ও বোঝতে পেরেছেন নির্বাচনে অংশ নেওয়া ছাড়া কোনো উপায় নেই।

তিনি বলেন, জি এম কাদের রওশন এরশাদকে সম্মান করেন। আবার রওশন এরশাদও জি এম কাদেরকে পছন্দ করেন। দীর্ঘদিন ধরে যে দূরত্ব সৃষ্টি হয়েছে এই বৈঠকের মাধ্যমে তার মীমাংসা হবে। পাশাপাশি কীভাবে সরকারের কাছ থেকে সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা এবং বেশি সংসদীয় আসন আদায় করা যায় তাই নিয়েই পরিকল্পনা নেওয়া হবে। 

পরিচয় গোপন রাখার শর্তে জাতীয় পার্টির একজন এমপি বলেন, গত কয়েকদিন ধরে দলের উভয়ের সাথে ঘনিষ্ঠ এমন এক নেতা রওশন এরশাদ ও জি এম কাদেরের সাথে আলোচনা করছেন। তারা বৈঠকে বসতে রাজি হয়েছেন। জি এম কাদের বুঝতে পারছেন বিএনপি নির্বাচন প্রতিহত করা কিংবা স্থগিত করার মতো অবস্থায় নেই। আর সরকার নির্বাচন করতে মরিয়া। এই অবস্থায় রওশন এরশাদ নির্বাচনে অংশ নিলে জি এম কাদের কাউকেই নির্বাচন থেকে ফেরাতে পারবেন না।

তিনি বলেন, রওশন এরশাদ বুঝতে পারছেন তার শরীরের যে অবস্থা তাতে নির্বাচনে দলকে বিজয়ী করতে যে পরিশ্রম করা দরকার তা সম্ভব নয়। অপরদিকে এরশাদ পরিবারের যেকোনো বিভক্তি রাজনীতিতে জাতীয় পার্টির মৃত্যু ডেকে আনতে পারে। তাছাড়া ভবিষ্যত নেতা হিসেবে এরশাদ পরিবার কিংবা জাতীয় পার্টিতে জি এম কাদেরের বিকল্প কোনো নেতৃত্ব নেই। ফলে রওশন এরশাদও চান জি এম কাদের যেনো দলকে নির্বাচনে সংঘটিত করতে পারেন। তবে তিনি নিশ্চয়তা চান তার পরামর্শ ছাড়া কোনো সিদ্ধান্ত নেবেন না কাদের। অপরদিকে জি এম কাদের এই বৈঠকে মশিউর রহমান রাঙ্গাসহ জাপা থেকে বহিষ্কৃত নেতাদের ফিরিয়ে নেওয়ার বিষয়েও আলোচনা হবে। 

সর্বশেষ জি এম কাদের ভারত সফরে থাকার সময় রওশন এরশাদকে চেয়ারম্যান ঘোষণা করে প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়। এ নিয়ে নানা নাটকীয়তার পর জি এম কাদের দেশে ফিরে বিমানবন্দরে বলেন, ‘ভাবীকে ভুল বোঝানো হচ্ছে (রওশন এরশাদ)। আমি উনাকে মায়ের মতো সম্মান করি।’ এর আগেও একাধিকবার জাতীয় পার্টির এই দুই প্রধান নেতার মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে মতানৈক্য তৈরি হয়েছিল। দলটির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদের মৃত্যুর পর থেকে তাদের যে দূরত্ব তা বাড়তে থাকে।

এমটিআই

Wordbridge School
Link copied!