• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রোজা রেখে গীবত করা সম্পর্কে হাদিসে যা বলে


ধর্মচিন্তা ডেস্ক মার্চ ২৮, ২০২৩, ১২:৫১ পিএম
রোজা রেখে গীবত করা সম্পর্কে হাদিসে যা বলে

ঢাকা : বছরের অন্যান্য মাসের তুলনায় রমজান মাসের গুরুত্ব বেশি। রমজান মাসে প্রত্যেক মুমিন মুসলমানদের উপর রোজা রাখা ফরজ। সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত যাবতীয় পানাহার থেকে বিরত থাকাকে সিয়াম বলে। রোজার উদ্দেশ্যে কেবল পানাহার থেকে বিরত থাকা নয়। মানুষের পার্থিব ও অপার্থিব কোনো কাজে আসে না।

একজন মুমিনের দায়িত্ব হলো রোজার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করা এবং ধীরে ধীরে নিজের রোজার স্তরকে উন্নীত করা। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘হে মুমিনরা! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর, যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’(সুরা: বাকারা, আয়াত: ১৮৩)

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি মিথ্যা কথা বলা এবং এর ওপর আমল করা থেকে বিরত থাকে না আল্লাহ তাআলার জন্য তার উপবাস থাকা এবং পিপাসার্ত থাকার কোনো প্রয়োজন নেই। অর্থাৎ তার রোজা রাখা বেকার বলে গণ্য হবে।’ (বুখারি)

হজরত ফাতেমা রাদিয়াল্লাহু আনহা বলেছেন, ‘যে ব্যক্তি নিজের জিহ্বা, চোখ, কানসহ অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গকে সংযত করতে পারে না তার রোজা কোনো কাজেই আসবে না।’ (বিহারুল আনওয়ার)।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!