• ঢাকা
  • শনিবার, ২৫ মে, ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

তারাবির নামাজে যত শারীরিক উপকার


ধর্মচিন্তা ডেস্ক মার্চ ৩০, ২০২৪, ০৩:০৫ পিএম
তারাবির নামাজে যত শারীরিক উপকার

ঢাকা : হাদিসে তারাবির নামাজকে পাপ মোচনের অন্যতম মাধ্যম হিসবে আখ্যায়িত করা হয়েছে। তাই তারাবির নামাজের গুরুত্ব অনেক।

এছাড়া তারাবির নামাজে অনেক শারীরিক উপকারিতাও রয়েছে। তারাবির নামাজ মানবদেহের জন্য এমন এক আধ্যাত্মিক ব্যায়াম যা শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গে অত্যন্ত উপকারী প্রভাব ফেলে। শরীরের সমস্ত পেশি ও জয়েন্ট সচল হয়। কিছু পেশি সমানভাবে প্রসারিত আর কিছু সমানভাবে চাপযুক্ত হয়।

পেশির কার্যক্ষমতার জন্য আরও শক্তির প্রয়োজন হয়, যা পেশিতে অক্সিজেন ও পুষ্টি সরবরাহ কিছুটা কমিয়ে দেয়। এতে রক্তনালিগুলো সম্প্রসারিত এবং রক্ত দ্রুত সঞ্চালিত হয়। রক্ত আরও সহজে হৃদপিণ্ডে যায় এবং এই গুরুত্বপূর্ণ অঙ্গের ওপর প্রেশার প্রয়োগ করে অর্থাৎ রক্ত সরবরাহ করার সময় এর অভ্যন্তরীণ পেশিগুলোতে ইতিবাচক প্রভাব ফেলে এবং এর কার্যকারিতা উন্নত করে।

তারাবি মুসলমানদের জন্য একটি উপহার : তারাবির নামাজ মুসলমানদের জন্য মহান একটি উপহার। এটি এমন এক আধ্যাত্মিক ব্যায়াম, যারা নিয়মিত এটি আদায় করে তাদের আয়ু বেড়ে যায়। এক গবেষণায় দেখা গেছে, দিনে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ে মানবদেহে এমন শারীরিক প্রভাব ফেলে, যেমন প্রভাব ফেলে ঘণ্টায় তিন মাইল হাঁটলে। এতে শরীর থাকে প্রফুল্ল। আর তারাবির নামাজ আদায়ে শরীর আরও বেশি প্রফুল্ল হয়। নিয়মিত রোজা রাখা ছাড়াও নিয়মিত তারাবির নামাজ আদায় করা একজন ব্যক্তি অসুস্থতায় ভোগার পর খুব দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে, একাধিক গবেষণায় তা প্রমাণিত হয়েছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের শারীরিক নাড়াচাড়া কমে যায়। ফলে হাড় দুর্বল ও ক্ষয় হতে শুরু করে। পর্যায়ক্রমে সেটার আয়তনও উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। আর তা যদি সুরাহা না করা হয়, তাহলে অস্টিওপোরোসিস রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে প্রবল। এই রোগ পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। এই রোগ থেকে বাঁচতে খাবারে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি ছাড়াও নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন।

তারাবির নামাজ দুর্বল হাড়ের ওপর খুব ভালো প্রভাব ফেলে। যারা এই হাড়ের রোগে ভুগছে তাদের জন্য রমজান মাসে রয়েছে সুবর্ণ সুযোগ। এই মাসে বাকি নামাজের পাশাপাশি তারাবির নামাজ নিয়মিত আদায় করলে দুর্বল হাড় নতুনভাবে শক্ত ও সুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে একসঙ্গে দুটি উপকার হচ্ছে। তারাবি নামাজের অফুরান সওয়াব এবং শারীরিক সুস্থতা।

বার্ধক্যের সঙ্গে সঙ্গে শরীরের ত্বক শুষ্ক ও দুর্বল হয়ে পড়ে। এতে ত্বকের ওপর বলিরেখা সৃষ্টি হয় এবং শরীরের অন্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর কর্মক্ষমতার ওপর নেতিবাচক প্রভাব পড়ে। ফলে বয়স্ক ব্যক্তিরা বিভিন্ন শারীরিক ব্যাধিতে আক্রান্ত হন। পক্ষান্তরে পাঁচ ওয়াক্ত নামাজ ও তারাবিতে নিয়মিত ওঠা, বসা, রুকু ও সিজদা করার কারণে পেশি শক্ত হয়। গ্রন্থিগুলো স্বাভাবিক থাকে এবং রক্তপ্রবাহ বৃদ্ধি পায়। যা হৃৎপিণ্ডের ওপর উপকারী প্রভাব ফেলে। এছাড়াও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়, ত্বক সতেজ রাখে এবং ইমিউন সিস্টেমের কোষগুলো আরও সক্রিয় হয়। এমনিভাবে তারাবি ও অন্যান্য নামাজ আদায়ের মাধ্যমে বয়স্কদের জীবনচিত্র পাল্টে যায় এবং তারা সুস্থ ও স্বাভাবিক থেকে বিভিন্ন জটিল সমস্যা মোকাবিলার জন্য সক্ষম হয়। তাদের দৈনন্দিন জীবনের কর্মক্ষমতা উন্নত হয় এবং তাদের আত্মবিশ্বাস ইতিবাচকভাবে প্রভাবিত হয়।

শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের ওপর তারাবির প্রভাব : শরীরের একটি গুরুত্বপূর্ণ হরমোন অ্যাড্রিনালিন। যা শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের নড়াচড়ার কারণে নিঃসৃত হয় এবং শরীরে ইতিবাচক পরিবর্তন আনে। তারাবি শেষ হওয়ার পর অ্যাড্রিনালিন ও নরঅ্যাড্রিনালিনের প্রভাবগুলো দৃশ্যমান হতে শুরু করে। যখন একজন ব্যক্তি বাহ্যিক চাপের সংস্পর্শে আসে, তখন রক্তে অ্যাড্রিনালিনের মাত্রা বৃদ্ধি পায়। এতে হৃদস্পন্দন বৃদ্ধি করে, ক্ষুদ্রতম রক্তনালিগুলোকে সংকুচিত করে এবং দৃষ্টিশক্তি বৃদ্ধি করে।

হার্ট ও লিভারের উপকার : তারাবি ও অন্যান্য নামাজের অনেক প্রভাব শরীর বহন করে। অতিরিক্ত ক্যালরি পোড়ালে ওজন কমে। কেউ যদি এ মাসে পরিমিত খাবার খায় এবং নিয়মিত নামাজ ও তারাবি আদায় করে তাহলে তার অতিরিক্ত ওজন কমবে। অতিরিক্ত ওজন কমানোর মাধ্যমে হার্ট ও লিভারের অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায় এবং এতে একজন ব্যক্তি স্বাভাবিক জীবনযাপন করতে পারে।

এমটিআই

Wordbridge School
Link copied!