• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
টোকিও অলিম্পিক

শেষ দিকে চীনকে হটিয়ে সেরা যুক্তরাষ্ট্র  


ক্রীড়া ডেস্ক আগস্ট ৮, ২০২১, ০৮:৩০ পিএম
শেষ দিকে চীনকে হটিয়ে সেরা যুক্তরাষ্ট্র  

ঢাকা: ২০১৬ সালে রিও দে জেনেইরোতে নিষ্পত্তি হয়েছিল ৩০৭টি পদকের। এবারের আসরে সোনার নিষ্পত্তি হওয়ার কথা ছিল ৩৩৯টি। কিন্তু শেষ পর্যন্ত হয়েছে ৩৪০টি। হাই জাম্পে জম্পেস লড়াইয়ের পর কাতারের মুতাজ ইসা বারশিম ও ইতালির জিয়ানমার্কো তামবেরি পদক ভাগাভাগি করায় পদকসংখ্যা বাড়ে একটি। অলিম্পিকের ১১৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ঘটে পদক ভাগাভাগির ঘটনা।

গতবার ৪৬টি সোনা ৩৭টি রুপা ও ৩৮টি ব্রোঞ্জসহ মোট ১২১টি পদকে জিতে তালিকায় শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ২৭টি সোনা, ২৩টি রুপা ও ১৭টি ব্রোঞ্জসহ ৬৭টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে ছিল গ্রেট ব্রিটেন। চীন তৃতীয় স্থানে ছিল ২৬টি সোনা, ১৮টি রুপা ও ২৬টি ব্রোঞ্জ মিলিয়ে ৭০টি পদক নিয়ে। তবে টোকিও অলিম্পিকে শুরু থেকেই আধিপত্য ছিল চীনের। বেশ কয়েকদিন সোনা জয়ে শীর্ষে ছিল তারা। তবে শেষ দিকে এসে যুক্তরাষ্ট্রের আধিপত্যই দেখল বিশ্ব। 

শেষ পর্যন্ত চাইনিজদের চেয়ে একটি সোনা বেশি নিয়ে আসর শেষ করেছে যুক্তরাষ্ট্র। রোববার শেষ দিনে তিনটি সোনা জিতে চীনকে টপকে যায় যুক্তরাষ্ট্র। ৩৯ সোনা, ৪১ রুপা ও ৩৩টি ব্রোঞ্জসহ মোট ১১৩টি পদক নিয়ে আসর শেষ করেছে দেশটি। চীন সোনা জিতেছে ৩৮টি। সঙ্গে ৩২টি রুপা ও ১৮টি ব্রোঞ্জসহ তাদের প্রাপ্তি মোট ৮৮টি পদক।

                                         পদক জয়ে শীর্ষ ১০ দেশ

শেষদিন যে ১৩টি ইভেন্ট ছিল, তাতে চীনাদের কিছুই জেতা সম্ভব ছিল না। অন্যদিকে সোনা জয়ের সুযোগ ছিল যুক্তরাষ্ট্রের। এ কারণে তারা যে শেষদিন এসে শীর্ষে উঠে যাবে, এটা ধারণাই ছিল সবার। শেষ পর্যন্ত সেটাই হলো। ২৭টি স্বর্ণ ১৪টি রৌপ্য এবং ১৭টি ব্রোঞ্জপদক সহ মোট ৫৮টি পদক জিতেছে জাপান। তারা রয়েছে তৃতীয় স্থানে। অন্যদিকে ২২টি সোনা, ২১টি রুপা ও ২২টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৬৫ পদক নিয়ে চতুর্থ স্থানে যুক্তরাজ্য। অন্যদিকে ২০ সোনাসহ ৭১ পদক নিয়ে পঞ্চম অবস্থানে রাশিয়া। 

যুক্তরাষ্ট্রের ছেলেদের জন্য এবারের আসরটি ভালো কাটেনি। অ্যাথলেটিকসের একক ইভেন্টে এবার তাদের সোনা কেবল একটি, শট পুটে। আর শেষে এসে ৪০০ মিটার রিলে জয়ের মাধ্যমে কাটে ট্র্যাকে সোনার খরা।

গেমসের সাঁতারে এবারও এগিয়ে ছিল যুক্তরাষ্ট্রের সাঁতারুরা। তবে গতবার তাদের করা আধিপত্যে এবার রাশ টেনে ধরে অস্ট্রেলিয়া। রেকর্ড ২৩টি সোনার পদক জয়ী ফেলপসকে ছাড়াই যুক্তরাষ্ট্র এবারও সাঁতারে সর্বাধিক ইভেন্ট জিতেছে বটে, তবে সংখ্যাটা কমেছে অনেকখানি। ৩৫টি ইভেন্টে সর্বোচ্চ ১১টি সোনা, ১০টি রুপাসহ মোট ৩০টি পদক জিতেছে তারা। গতবার দেশটি জিতেছিল ১৬টি সোনা ও আটটি রুপাসহ মোট ৩৩টি পদক।

এদিকে বরাবরের মতো এবারও বাংলাদেশের ক্ষেত্রে অলিম্পিকসের অংশ হওয়াই ছিল স্বার্থকতা। টোকিওতে অংশ নেওয়া ছয় অ্যাথলেট রোমান সানা, দিয়া সিদ্দিকী, আব্দুল্লাহ হেল বাকি, আরিফুল ইসলাম, জুনাইনা আহমেদ ও জহির রায়হানের মধ্যে রোমান কেবল উঠেছিলেন আর্চারির দ্বিতীয় রাউন্ডে। ব্যক্তিগত সেরা টাইমিং করেন দুই সাঁতারু আরিফুল ও জুনাইনা। পদক না পেলেও এটাই বাংলাদেশের সান্ত্বনা।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!