• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দেশপ্রেম দেখিয়ে প্রশংসায় ভাসছেন রিজওয়ান


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১২, ২০২১, ০৩:৪১ পিএম
দেশপ্রেম দেখিয়ে প্রশংসায় ভাসছেন রিজওয়ান

ঢাকা: পাকিস্তান দলের বিশ্বমানের কোনো ব্যাটসম্যানের কথা বললে বাবর আজমের নামই আসবে আগে। কিন্তু টি-টোয়েন্টিতে রিজওয়ান যে তার থেকে কম যান না, সাম্প্রতিক পরিসংখ্যান দেখলেই তা বোঝা যায়। 

ক্রিকেটের এ সংক্ষিপ্ত সংস্করণে কিছুদিন আগপর্যন্তও এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ রান করার রেকর্ডের মালিক ছিলেন বাবর। এ বছর রিজওয়ান তাকে ছাড়িয়ে গেছেন অনেক আগেই, গতকালের ম্যাচে ব্যবধানটা শুধু বাড়িয়ে নিলেন মাত্র।

রিজওয়ান কী অসাধারণ ফর্মে আছেন, সেটা কাল আবার জানা গেছে। প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে এক পঞ্জিকাবর্ষে টি-টোয়েন্টিতে এক হাজার রান করেছেন। কাল ৬৭ রানের ইনিংসে এ বছর তার এ সংস্করণের রানকে ১০৩৩-এ নিয়ে গেছেন। এ বছর রানে দুইয়ে থাকা বাবরের সঙ্গে ব্যবধান ২০৭ রানের! এমন ব্যাটসম্যানকে নিয়ে যদি সেমিফাইনালের আগে শঙ্কা সৃষ্টি হয়, সেটা দলের জন্য বাড়তি দুশ্চিন্তার।

ম্যাচের এক দিন আগেও হাসপাতালে ছিলেন রিজওয়ান। কিন্তু দলকে বিপদে ফেলে হাসপাতালে রয়ে যাননি রিজওয়ান। হাসপাতাল থেকে সোজা যোগ দিয়েছেন দলের সঙ্গে, সেমিফাইনালে খেলেছেন দারুণ এক ইনিংস। পাকিস্তান দলের ডাক্তার নাজীব সামরু ম্যাচ শেষে জানান রিজওয়ানের আইসিইউতে থাকার কথা, ‘মোহাম্মদ রিজওয়ান গুরুতর ফুসফুসের সংক্রমণ নিয়ে নভেম্বরের ৯ তারিখ নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি হন। সুস্থ হওয়ার জন্য তাকে দুই দিন সেখানে কাটাতে হয়।’

হাসপাতাল থেকে ফিরে রিজওয়ান খুব দ্রুতই ম্যাচের জন্য প্রস্তুত হয়েছেন বলে জানান সামরু, ‘সে অবিশ্বাস্য দ্রুততায় সেরে উঠেছে এবং ম্যাচ খেলার জন্য ফিটনেস ফিরে পেয়েছে। দেশের হয়ে পারফর্ম করার জন্য সে ছিল দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ এবং আমরা তো আজকে দেখেছি সে কেমন খেলেছে।’ 

সামরু জানিয়েছেন দলের সবাই মিলেই রিজওয়ানকে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে, ‘টিম ম্যানেজম্যান্টের সবার সম্মিলিত সিদ্ধান্তেই রিজওয়ানকে খেলানো হয়েছে। ও দলে থাকলে সবার মনোবলও অনেক বেড়ে যায়। এ জন্য আমরা ওকে একাদশে রেখে দেওয়ার সিদ্ধান্ত নেই।’

এর আগেই রিজওয়ানের উচ্ছ্বসিত প্রশংসা করেন পাকিস্তানের ব্যাটিং পরামর্শক ম্যাথু হেইডেন, ‘আপনারা হয়তো জানেন না, রিজওয়ান আসলে এক রাত আগে ফুসফুস–সংক্রান্ত জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি ছিল। ও একজন যোদ্ধা।’ পাশাপাশি বিশ্বকাপে রিজওয়ানের খেলা নিয়ে মুগ্ধতাও প্রকাশ করেন এই সাবেক ওপেনার, ‘পুরোটা টুর্নামেন্টেই ও অসাধারণ খেলেছে। ও এবং বাবর খুবই সাহসী।

এছাড়া শোয়েব আখতার বলেছেন, আপনি কি চিন্তা করতে পারেন দেশের জন্য কতটা প্রেম-ভালোবাসা থাকলে আইসিউতে থাকার পরও দলের জন্য খেলতে মাঠে নামা যায়। রিজওয়ানের প্রতি অশেষ সম্মান।

রিজওয়ানের প্রশংসা করেছেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার বিবিএস লাক্সম্যানও। তিনি বলেন, আইসিউতে থেকে দলের জন্য খেলল। আবার কি দারুণ পারফরম্যান্স। স্পোর্টস সত্যিই শেখার জায়গা। যে কারো কাছ থেকেই শেখা যায়। 

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!