• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অজি-কিউই মহারণ ড্র হলে যা হবে


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৪, ২০২১, ০৩:০২ পিএম
অজি-কিউই মহারণ ড্র হলে যা হবে

ঢাকা: আজ মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ট্রান্স-তাসমান এই ফাইনালটি দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হবে রাত আটটায়।

অজিদের প্রথম টি-২০ শিরোপার বিপরীতে প্রথম আইসিসি শিরোপার আশা কিউইদের। এদিকে ফাইনালের আগে প্রশ্ন উঠেছে যদি অজি-কিউইদের ম্যাচ ড্র হয় তাহলে কী হবে?

প্রশ্নটা আসছে নিউজিল্যান্ডের কারণেই। ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অদ্ভুতুড়ে নিয়মের কারণে টাই হওয়া ম্যাচে শিরোপা হাতছাড়া করতে হয়েছে কিউইদের। গেল ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের কাছে কম বাউন্ডারি মারার কারণে শিরোপা হাতছাড়া হয় নিউজিল্যান্ডের।

এরপরই বিতর্কিত সেই নিয়মে পরিবর্তন আনে আইসিসি। আজ কোনোভাবে যদি নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ টাই হয়ে যায়, তবে নতুন সেই নিয়ম দেখা যাবে। ম্যাচ টাইয়ের ক্ষেত্রে নতুন নিয়ম হলো, যদি ২০ ওভার খেলার পর দুই দলের ফলাফল অমীমাংসিত থাকে তবে ম্যাচ গড়াবে আগের মতোই সুপার ওভারে।

সেই সুপার ওভারেও যদি টাই হয় তবে খেলা যাবে পরবর্তী সুপার ওভারে। সেখানেও যদি কোনো ফল না আসে তখন খেলা গড়াবে আরেকটি সুপার ওভারে। এভাবে যতক্ষণ না ম্যাচের ফল বের হবে, ততক্ষণ অবিরতভাবে সুপার ওভার চলতেই থাকবে।

অপর দিকে ফাইনাল ম্যাচে আবহাওয়াজনিত কারণে যদি খেলা মাঠে না গড়ায় তবে তার জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। আবার কোনো কারণে যদি দুই দল কমপক্ষে ১০ ওভার ব্যাটিং করতে না পারে, সেক্ষেত্রে খেলা যেখানে শেষ হয়েছিল পরের দিন ঠিক সেখান থেকেই শুরু করা হবে।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!