• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শিরোপার লড়াইয়ে ব্যাটিংয়ে নিউ জিল্যান্ড 


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৪, ২০২১, ০৭:৩৩ পিএম
শিরোপার লড়াইয়ে ব্যাটিংয়ে নিউ জিল্যান্ড 

ঢাকা: দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামের দিকে তাকিয়ে সবাই। অস্ট্রেলিয়া নয়তো নিউ জিল্যান্ড টি–টোয়েন্টি বিশ্বকাপ পাবে নতুন চ্যাম্পিয়ন। কেইন উইলিয়ামসন নাকি অ্যারন ফিঞ্চ, কার হাতে উঠবে প্রথমবারের মতো টি–টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি? সেটা সময়ই বলে দেবে। 

ক্রিকেট সংশ্লিষ্টদের দাবি, এবারের ফাইনাল ম্যাচটি অনেকটা টস ভাগ্যের ওপর নির্ভর করছে। কারণ দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত সবশেষ ১২ ম্যাচের মধ্যে ১১ টিতে জিতেছে পরে ব্যাট করা দল।

এমন সমীকরণে টস ভাগ্য সহায় হয়েছে অস্ট্রেলিয়ার। আর সুযোগটা কাজে লাগাতে চান ফিঞ্চও। টস জিতে তাই আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। অর্থাৎ আগে ব্যাট করবে নিউজিল্যান্ড। 

বিরাট কোহলির দল সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়ার পর থেকেই এখানকার ভারতীয়রা চাতক পাখির মতো আশায় ছিল, পাকিস্তান যেন বিশ্বকাপের ফাইনালে না যায়। দ্বিতীয় সেমিফাইনালে সেই অপেক্ষার মধুর সমাপ্তির উপলক্ষটা তারাই উদ্‌যাপন করেছে পটকা–আতশবাজি ফুটিয়ে।

এই দুই দলের ফাইনালের ইতিহাস বলবে, আজকের ম্যাচে কিউইদের চেয়ে অনেকটাই এগিয়ে অজিরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার এটি দ্বিতীয় ফাইনাল, আর নিউজিল্যান্ড ফাইনালে উঠল এবারই প্রথম। ২০১০ সালের আসরে ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে না পারা অস্ট্রেলিয়া অবশ্য ওয়ানডে বিশ্বকাপ জিতেছে সর্বোচ্চ পাঁচবার। নিউজিল্যান্ড সেখানেও মাত্র দুবার ফাইনালে উঠে দুবারই রানার্সআপ।

৫০ ওভারের ক্রিকেটের ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা আজ ২০ ওভারের ক্রিকেটের অপূর্ণতা দূর করতেই মাঠে নামবে। সব রকম অতীতও তাদেরই পক্ষে। একটা তথ্যেই সেটার সারাংশ দিয়ে দেওয়া যাক। ১৯৮১ সালের পর অস্ট্রেলিয়া–নিউজিল্যান্ড নকআউট ম্যাচ বলতে অস্ট্রেলিয়ারই জয়। গত ৪০ বছরে অস্ট্রেলিয়ার সঙ্গে ১৬ বার নকআউট পর্বে খেলে একবারও জেতেনি নিউজিল্যান্ড। এখন দেখা যাক সেই খরা কাটাতে পারে কি না নিউজিল্যান্ড। 

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!