• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
সাফ চ্যাম্পিয়নশিপ

ভুটানের কাছে হেরেও সেমিতে খেলতে পারে বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক জুন ২৮, ২০২৩, ০৭:৫০ পিএম
ভুটানের কাছে হেরেও সেমিতে খেলতে পারে বাংলাদেশ

ঢাকা : আর কিছুক্ষণ পরই সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। সেমিফাইনাল নিশ্চিত করতে এই ম্যাচ থেকে জামাল ভূঁইয়াদের ১ পয়েন্ট পেলেই চলবে। এমনকি ১ গোলের ব্যবধানে হেরেও শেষ চারে খেলবে পারে হাভিয়ের কাবরেরার দল।

বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে বুধবার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে বাংলাদেশ-ভুটান ম্যাচটি। এর আগে লেবানন ও মালদ্বীপের মধ্যকার গ্রুপের অন্য ম্যাচটির ফল বাংলাদেশের সমীকরণ সহজ করে দিয়েছে।

একই ভেন্যুতে দিনের প্রথম ম্যাচে মালদ্বীপকে ১-০ গোলে হারিয়েছে লেবানন। সুবাদে তিন ম্যাচের সব কটি জিতে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে দলটি।

দুই ম্যাচে এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে টেবিলের দুইয়ে। সমান খেলায় সমান পয়েন্ট নিয়ে তিনে মালদ্বীপ। ভুটান দুই ম্যাচ খেলে পয়েন্ট শূন্য।

এখন বাংলাদেশ যদি ভুটানের বিপক্ষে ড্র করে তাহলে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে সেমিফাইনালে পা রাখবে। জিতলে তো বটেই, সে ক্ষেত্রে পয়েন্ট হবে ৬।

কিন্তু ভুটান যদি বাংলাদেশকে হারায় তবে লেবানন বাদে গ্রুপের তিন দলেরই পয়েন্ট দাঁড়াবে ৩ করে। তখন গ্রুপ রানার্সআপ নির্ধারণে গোল গড় আগে বিবেচনায় আসবে।

বাংলাদেশ-ভুটান ম্যাচের আগ পর্যন্ত গোল গড়ে সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ। ভুটান বেশ পিছিয়ে। প্রথম দুই ম্যাচে ১টি গোল করে ৬টি খেয়েছে দলটি।

তিন ম্যাচ শেষে মালদ্বীপ গোল করেছে ৩টি, খেয়েছে ৪টি। আর বাংলাদেশ দুই ম্যাচে ৩ গোল করে ৩ গোল খেয়েছে। তাই এই মুহূর্তে গোল ব্যবধানে ভুটান -৫, মালদ্বীপ -১ আর বাংলাদেশ ‍+শূন্য।

এ অবস্থায় বাংলাদেশ যদি ভুটানের বিপক্ষে ১ গোলের ব্যবধানে হারে, তাহলে বাংলাদেশ-মালদ্বীপ দুই দলের গোল ব্যবধান হবে সমান -১। তখন দুই দলের মুখোমুখি লড়াইয়ের হিসেব আসবে। যেখানে জয় বাংলাদেশের। তাই সেমিতে চলে যাবে তারা।

তবে বাংলাদেশ যদি ভুটানের বিপক্ষে ২ গোলের ব্যবধানে হারে, তবে মালদ্বীপ চলে যাবে শেষ চারে। গতকাল বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া অবশ্য বলেছেন, ‘এই ইকুয়েশন সম্পর্কে আমি জানি না। আমরা শুধু জানি, আমাদের জিততে হবে। আমরা সবাই সেমিফাইনালে ওঠার জন্য ভীষণ ক্ষুধার্ত। আমরা সবাই চাই এটা।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!