• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপের আশা টিকিয়ে রাখল নেদারল্যান্ডস


ক্রীড়া ডেস্ক জুলাই ৪, ২০২৩, ০১:০৫ পিএম
বিশ্বকাপের আশা টিকিয়ে রাখল নেদারল্যান্ডস

ঢাকা : বাছাইপর্বের বাধা পেরিয়ে সবার আগে বিশ্বকাপের টিকিট কেটেছে শ্রীলঙ্কা। এবছর ভারতে হতে চলা ওয়ানডে বিশ্বকাপের দশম ও শেষ দল কারা হবে, তা নিয়ে চলছে জমজমাট লড়াই। ওমানের বিপক্ষে ৭৪ রানের জয়ে লড়াইটা জমিয়ে তুলেছে নেদারল্যান্ডস।

সোমবার হারারেতে টসে হেরে ডাচরা ব্যাটিংয়ে নামে। ৩.৫ ওভার খেলা হওয়ার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ থাকে। পরে খেলা শুরু হলেও ম্যাচ ৪৮ ওভারে নেমে আসে। ডাচরা ৭ উইকেটে ৩৬২ রানের বিশাল সংগ্রহ পায় নেদারল্যান্ডস।

বৃষ্টি আইনে ওমানের লক্ষ্য দাঁড়ায় ৪৮ ওভারে ৩৬৪ রান। মধ্যপ্রাচ্যের দলটি ৪৪ ওভারে ৬ উইকেটে স্কোরবোর্ডে তোলে ২৪৬ রান। এ সময় বৃষ্টির পর আর খেলা মাঠে গড়ায়নি। যার ফলে বৃষ্টি আইনে কমলা বাহিনী ৭৪ রানের জয় পায়।

শ্রীলঙ্কা সুপার সিক্স টেবিলের শীর্ষে, পয়েন্ট ৮। দুই নম্বরে জিম্বাবুয়ের ৬ পয়েন্ট। স্কটল্যন্ডের অবস্থান তিনে, পয়েন্ট ৪। নেদারল্যান্ডসের পয়েন্ট ৪ হলেও রানরেটে পিছিয়ে থাকায় চতুর্থ স্থানে আছে।

জিম্বাবুয়ে নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে হারাতে পারলেই ৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের মূলপর্বে যাবে। তবে স্কটিশরা জিতলে ৬ পয়েন্ট নিয়ে লড়াইয়ে থাকবে। জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসকে হারাতে পারলে ৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে পা দেবে স্কটল্যান্ড।

তবে জিম্বাবুয়ের সঙ্গে জয়ের পর স্কটল্যান্ড যদি নেদারল্যান্ডসের কাছে হেরে বসলে জটিল সমীকরণের হিসাবে পড়তে হবে। কারণ তখন জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের পয়েন্ট হবে সমান ৬।

ওমানের বিপক্ষে সাড়ে তিন শতাধিক রানের ভিত গড়ে দেন দুই ডাচ ওপেনার বিক্রমজিৎ সিং ও ম্যাক্স ও’ডাউড। উদ্বোধনী জুটিতে তারা ১১৭ রানের জুটি গড়েন।

সেঞ্চুরি পাওয়া বিক্রমজিৎ ১০৯ বলে ১১ চার ও ২ ছক্কায় ১১০ রানের ইনিংস খেলেন। তিনে ব্যাট করতে নামা ওয়েসলি বারেসি অল্পের জন্য শতকের দেখা পাননি। ৬৫ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৯৭ রানে আউট হন। ও’ডাউড করেন এক চার ও এক ছক্কায় ৩৫ রান।

শেষ দিকে বাস ডে লেডের ১৭ বলে ৫ চার ও এক ছক্কায় ৩৯ এবং সাকিব জুলফিকারের ১৭ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৩ রানের ইনিংসে ভর করে রানের পাহাড় গড়ে নেদারল্যান্ডস।

ওমানের পক্ষে বিলাল খান ৩টি ও মোহাম্মাদ নাদিম ২টি উইকেট দখল করেন।

বিশাল লক্ষ্য তাড়া করতে নামা ওমানের হয়ে সেঞ্চুরি করেন আয়ান খান। ৯২ বলে ১১ চার ও ২ ছক্কায় ১০৩ রানে অপরাজিত ছিলেন। শোয়াইব খান ৫ চারে খেলেন ৪৬ রানের ইনিংস।

ডাচদের পক্ষে আরিয়ান ডাট ৩টি এবং রায়ান ক্লেইন ২টি উইকেট শিকার করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!