• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

যে ঘটনাক্রমে মায়ামিতে মেসির আগমন


ক্রীড়া ডেস্ক জুলাই ১৭, ২০২৩, ০৪:২৫ পিএম
যে ঘটনাক্রমে মায়ামিতে মেসির আগমন

ঢাকা: বর্ণাঢ্য আয়োজনে বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসিকে বরণ করে নিল ইন্টার মায়ামি। অনুষ্ঠানের নাম ‘দ্য আনভেইল’। এই ‘আনভেইল’ বা উন্মোচনটা মূলত লিওনেল মেসির। পিএসজির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ার পর আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি কোথায় যাবেন তা নিয়ে জল্পনা কল্পনা শুরু হয়।

এদিকে তার কাছে সৌদি আরবের ক্লাব আল হিলালের অবিশ্বাস্য অঙ্কের প্রস্তাবও ছিল। তবে শেষ পর্যন্ত মেসি বেছে নিয়েছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাভিত্তিক মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিকেই।

২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর বেকহাম, জর্জ ম্যাস ও ইন্টার মায়ামির সাবেক ক্রীড়া পরিচালক পল ম্যাকডোনাফ বার্সেলোনায় যান। সেখানে মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসির সঙ্গে দেখা করে সুসম্পর্ক গড়ে তোলেন। ভবিষ্যতে তার ছেলেকে ইন্টার মায়ামিতে নিয়ে আসার ব্যাপারেও আলোচনা করেন।

২০২১ সালের ৩০ জুন বার্সার সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হয়। আর্জেন্টাইন তারকা পেশাদার ক্যারিয়ারে প্রথমবার মুক্ত খেলোয়াড় (ফ্রি এজেন্ট) হয়ে পড়েন। লা লিগার বেতনসীমা-সংক্রান্ত নীতির গ্যাঁড়াকলে নিজেদের ইতিহাসের সেরা খেলোয়াড়ের সঙ্গে চুক্তি নবায়ন করতে পারেনি বার্সা। বাধ্য হয়ে কাতালান ক্লাবটির সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করতে হয় মেসিকে।

২০২১ সালের ১০ আগস্ট বার্সেলোনা ছেড়ে ২ বছরের চুক্তিতে পিএসজিতে নাম লেখান মেসি। চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানোর সুযোগ রাখা হয়।  

২০২২ সালের ১৫ নভেম্বর কাতার বিশ্বকাপ শুরুর কয়েক দিন আগের ঘটনা। এমএলএস বোর্ড পরিচালকদের সভায় কমিশনার ডন গারবারের সঙ্গে দেখা করেন ইন্টার মায়ামির সিংহভাগ অংশের মালিক জর্জ ম্যাস ও হোসে ম্যাস। সভায় ম্যাস ভাইয়েরা গারবারকে জানান, পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলেই তারা মেসিকে আনতে চান।

২০২২ সালের ১৮ ডিসেম্বর আর্জেন্টিনা-ফ্রান্স কাতার বিশ্বকাপ ফাইনাল চলাবস্থায় ভিআইপি বক্সে জর্জ ম্যাসকে মেসির পরিবারের সঙ্গে ছবি তুলতে দেখা যায়। সে রাতেই ক্যারিয়ারের একমাত্র অপ্রাপ্তি ঘোচান মেসি। তিন যুগ পর বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা।

২০২৩ সালের ৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের বহুজাতিক ‘টেক জায়ান্ট’ কোম্পানি অ্যাপল জানায়, তারা মেসির সঙ্গে অংশীদারত্বের ব্যাপারে আগ্রহী; যাতে করে তার মতো তারকাকে নিয়মিত যুক্তরাস্ট্রে আনা যায়। এমএলএস বোর্ড পরিচালকদের সভাতেও জানানো হয়, মেসির যুক্তরাষ্ট্রে আসার বাস্তবসম্মত সম্ভাবনা রয়েছে।

২০২৩ সালের ৩০ মে চুক্তির মেয়াদ শেষ হতেই মেসি পিএসজি ছাড়বেন-বিষয়টি নিশ্চিত হতেই হোর্হে মেসির সঙ্গে আবার দেখা করেন জর্জ ম্যাস। ওই দিনই ইন্টার মায়ামিতে আসার প্রস্তাব দেন ম্যাস। বলেন, ‘একটা খেলাকে পরিবর্তনের সুযোগ জীবনে কয়বার আসবে? এমএলএসে মেসি-পূর্ব ও মেসি-পরবর্তী যুগ আসবে।’

২০২৩ সালের ৭ জুন কয়েক সপ্তাহ ধরে চলা গুঞ্জন আর জল্পনাকল্পনার অবসান ঘটে। সৌদি ক্লাব আল হিলালের বিপুল অর্থের প্রস্তাবকে ‘না’ বলে দেন মেসি। স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্ত ও মুন্দো দিপোর্তিভোকে দেওয়া সাক্ষাৎকারে আর্জেন্টাইন ফরোয়ার্ড বলেন, ‘আমি ইন্টার মায়ামিতে যাচ্ছি। চুক্তি সম্পন্নের কাজ এখনো শতভাগ শেষ হয়নি। কিছু বিষয় এখনো বাকিও আছে। তবু এই পথেই হাঁটার সিদ্ধান্ত নিয়েছি আমি।’

২০২৩ সালের ৩০ জুন পিএসজির সঙ্গে মেসির ২ বছরের চুক্তির মেয়াদ শেষ হয়। দুই পক্ষ সমঝোতার ভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছায় যে মেসি আর প্যারিসের ক্লাবটিতে থাকবেন না। এর মধ্য দিয়ে ইন্টার মায়ামিতে যাওয়ার পথ খুলে যায়।

২০২৩ সালের ১৫ জুলাই ইন্টার মায়ামির সঙ্গে আড়াই বছরের চুক্তি করেন মেসি। ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি ক্লাবটির হয়ে খেলবেন। এই মেয়াদ শেষে দুই পক্ষের সম্মতিতে আরও এক বছরের জন্য চুক্তি নবায়নের সুযোগ রাখা হয়েছে।

২০২৩ সালের ১৬ জুলাই ডিআরভি পিএনকে স্টেডিয়ামে জমকালো আয়োজনে মেসিকে নিজেদের খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দেয় ইন্টার মায়ামি। স্থানীয় সময় গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় (বাংলাদেশ সময় আজ সোমবার ভোর সাড়ে ৪টা) মেসিবরণ অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলে ঝড়, বৃষ্টি ও বজ্রপাতের কারণে ২ ঘণ্টা পিছিয়ে যায়। পরিচয়পর্বে মেসিকে ‘আমেরিকার নাম্বার ১০’ আখ্যায়িত করেন মায়ামির সহমালিক জর্জ ম্যাস। 
 
সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!