• ঢাকা
  • বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
আইসিসি নিষেধাজ্ঞা

লঙ্কান ক্রিকেটের ভবিষ্যৎ কোন পথে


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১১, ২০২৩, ০৯:০৯ পিএম
লঙ্কান ক্রিকেটের ভবিষ্যৎ কোন পথে

ঢাকা : শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপের অভিযোগে শ্রীলঙ্কা ক্রিকেট- এসএলসিকে বরখাস্ত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল- আইসিসি। 

এর আগে চলমান ক্রিকেট বিশ্বকাপে ব্যর্থতার পর শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয় দেশটির ক্রিকেট বোর্ড বাতিল ঘোষণা করে। যদিও পরে সেই সিদ্ধান্ত দেশটির আদালত থেকে রহিত করা হয়।

কিন্তু বোর্ড বাতিলের নির্দেশকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পর্যদ আইসিসির ‘নীতিমালার গুরুতর অবমাননা’ হিসেবে দেখছে। তারা এ নিয়ে বিবৃতিও দিয়েছে।

আইসিসির নীতিমালা অনুযায়ী যে কোনও দেশের ক্রিকেট বোর্ড হবে স্বায়ত্বশাসিত এবং সরকারের কোন ধরনের প্রভাব থাকবে না বোর্ড প্রশাসনের ওপর।

শ্রীলঙ্কা এবারের ক্রিকেট বিশ্বকাপের পয়েন্ট তালিকার নয় নম্বর দল, নয় ম্যাচ খেলে মাত্র দুটিতে জয় পেয়েছে দলটি। এই দলের কোচের দায়িত্বে ছিলন সাবেক ইংল্যান্ড কোচ ক্রিস সিলভারউড।


গত সপ্তাহে ক্রীড়ামন্ত্রী রোশন রানাসিংহে সংসদে এক বিবৃতিতে এসএলসিকে ‘বিশ্বাসঘাতক এবং দুর্নীতিবাজ’ বলে বর্ণনা করেছেন এবং বোর্ড সদস্যদের পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

এরপর লঙ্কান ক্রিকেটের প্রধান মোহন ডি সিলভা পদত্যাগ করেন এবং বোর্ড বরখাস্ত করা হয়। ক্রীড়ামন্ত্রী রানাসিংহে তাদের জায়গায় বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার সভাপতিত্বে একটি অন্তর্বর্তী কমিটি গঠন করেন।

যদিও লঙ্কান ক্রিকেট বোর্ডের এই বিলুপ্তির বিরুদ্ধে আদালত একটি আবেদন দুই সপ্তাহের স্থগিতাদেশ মঞ্জুর করেছে। শ্রীলঙ্কান ক্রিকেট তাদের ওপর আনা আর্থিক অনিয়ম সম্পর্কে রানাসিংহের অভিযোগের বিষয়ে একটি বিবৃতিও জারি করেছে।

গত বৃহস্পতিবার নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ার পরই ভারতের মাটিতে শ্রীলঙ্কার বিশ্বকাপ যাত্রা শেষ হয়েছে। এর মাত্র একদিন পর আইসিসির স্থগিতাদেশ আসে।

আগামী ডিসেম্বর মাস পর্যন্ত শ্রীলঙ্কার কোনও পূর্ব পরিকল্পিত আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ নেই এবং আইসিসির হিসেব অনুযায়ী জানুয়ারি মাসের আগে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কোনও ফান্ড শ্রীলঙ্কা ক্রিকেটের একাউন্টে যাওয়ার কথা না। তাই এখনও পর্যন্ত এই নিষেধাজ্ঞার বড় কোনও প্রভাব আছে বলে মনে হচ্ছে না।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আহমেদাবাদে ১৮-২১শে নভেম্বর একটি বৈঠক করবে, সেখানে পরবর্তী সিদ্ধান্তের ব্যাপারে আলাপ হবে। যদিও এখন আইসিসি এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে একটা অনলাইন মিটিংয়ে। সূত্র- বিবিসি

এমটিআই

Wordbridge School
Link copied!