• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

পেসের পর স্পিনে বাংলাদেশের তোপ, দিশেহারা নিউজিল্যান্ড


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১, ২০২৩, ০২:৩৪ পিএম
পেসের পর স্পিনে বাংলাদেশের তোপ, দিশেহারা নিউজিল্যান্ড

ঢাকা: নিউজিল্যান্ডের সামনে ৩৩২ রানের লক্ষ্যমাত্রা দিয়ে জয়ের সম্ভাবনা তৃতীয় ইনিংসেই জাগিয়ে তুলেছিল বাংলাদেশ। চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে ৩০ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সেই সম্ভাবনা যেন আরও জাগিয়ে দিল কিউইরা। পেস বোলিংয়ে শরীফুল ইসলাম আক্রমণ শুরু করার পর নিউজিল্যান্ড শিবিরে তোপ দেগেছেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিউজিল্যান্ডের রান ৩ উইকেট হারিয়ে ৩৪। জয়ের জন্য কিউইদের এখনো দরকার ২৯৮ রান। আর বাংলাদেশের দরকার ৭ উইকেট। 

৩৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা কিউই শিবিরে প্রথম ওভারেই আঘাত হানেন শরিফুল। কোনো রান করার আগেই উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন টম ল্যাথামকে। বেশিক্ষণ টিকতে পারেননি আগের ইনিংসের সেঞ্চুরিয়ান কেন উইলিয়ামসনও। ১৯ রানের মাথায় তাকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলেন তাইজুল। আর ৩০ রানের মাথায় হেনরি নিকোলস ফিরলে চূড়ান্ত বিপদে পড়ে টিম সাউদির দল। মিরাজের বলে নাইম হাসানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। 

প্রথম ইনিংসে ৩১০ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাব দিতে নেমে ৩১৭ রানে নিউজিল্যান্ড অলআউট হলে ৭ রানের লিড পায় তারা। নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৩৮ রান তুললে ৩৩১ রানের লিড পায় টাইগাররা।

আগের দিনের ৩ উইকেট ২১২ রান নিয়ে চতুর্থ দিন সকালে ব্যাট করতে নামেন শান্ত ও মুশফিক। আজ ব্যাটিংয়ে নেমে ১ রান যোগ করেই ফেরেন তিনি। দিনের দ্বিতীয় ওভারে টিম সাউদির লেগ স্টাম্পের বাইরের শর্ট বলে উইকেটেরর পেছনে ক্যাচ দিয়েছেন তিনি। সাজঘরে ফেরার আগে বাংলাদেশ অধিনায়কের ব্যাট থেকে ১৯৮ বলে এসেছে ১০৫ রান। এর পর ফেরেন শাহাদাত। তিনি করেন ১৯ বলে ১৮ রান।

২৪৮ রানে ৫ উইকেট হারানোর পর ষষ্ঠ ব্যাটার হিসেবে ২৭৮ রানে ফেরেন মুশফিকুর রহিম। যাওয়ার আগে ১১৬ বলে ৬৭ রানের দারুণ ইনিংস খেলেন তিনি। এরপর লেজের ব্যাটারদের নিয়ে শুরু হয় মিরাজের লড়াই। একপ্রান্ত নিজে আগলে রাখলেও অন্য প্রান্তে কোনো ব্যাটারই থিতু হতে পারেননি। যদিও মিরাজও দুইবার জীবন পেয়েছেন। শেষ পর্যন্ত ৩৩৮ রানে অলআউট হয় বাংলাদেশ। ৫০ রানে অপরাজিত থাকেন মিরাজ। 

নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন এজাজ প্যাটেল। যদিও তার ইকোনমি ছিল চারের ওপর, রান দিয়েছেন ১৪৮। দুইটি উইকেট নিয়েছেন লেগ স্পিনার ইশ সোধি। 

এমএস

Wordbridge School
Link copied!