• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ইউরোপিয়ান ফুটবলে রাতটা শুধুই আর্জেন্টিনার


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৪, ২০২৩, ১২:২৮ পিএম
ইউরোপিয়ান ফুটবলে রাতটা শুধুই আর্জেন্টিনার

ঢাকা : ইউরোপের ফুটবলে রোববারের ফিক্সচার মানেই যেন বাড়তি উন্মাদনা। সাপ্তাহিক বন্ধের দিনটায় বড় কিছু ম্যাচ রাখার চেষ্টা চলে সব লিগেই। ডিসেম্বরে ক্রিসমাসের আমেজে বড় দলগুলোর ম্যাচ প্রায়ই রাখা হয়েছে সুপার সানডেতে। গতকাল একরাতেই মাঠে দেখা গেল ম্যানচেস্টার সিটি, লিভারপুল, টটেনহ্যাম, চেলসি, ইন্টার মিলান, এএস রোমার মত দলগুলো।

বড় এসব দলের মাঝে হতাশ হতে হয়েছে কেবল টটেনহ্যাম এবং ম্যানচেস্টার সিটি। দুই দল একে অন্যের দেখায় ৩-৩ গোলের ড্র করেছে। তাতে অবশ্য সিটিজেন্সদের আক্ষেপই বেশি হওয়ার কথা। বাকি সব দলই প্রত্যাশিত জয় পেয়েছে নিজ নিজ ম্যাচে। আর সেই জয়ী দলে আর্জেন্টিনার আধিপত্যটাও ছিল চোখে পড়ার মতো। এক রাতেই স্কোরশিটে উঠেছে পাঁচ আর্জেন্টাইনের নাম।

লিভারপুলের ম্যাচ দিয়েই শুরু করা যাক। ফুলহ্যামের বিপক্ষে ম্যাচে গোল করে অলরেডদের হয়ে রোববার গোলের খাতা খুলেছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জেতা মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। ম্যাচের প্রথমার্ধেই দুরপাল্লার এক শটে লক্ষ্যভেদ করেন লিভারপুলের নাম্বার টেন। অনেকেরই মতে এটাই হয়ত চলতি বছর প্রিমিয়ার লিগের সেরা গোলের খেতাব পেয়ে যেতে পারে।

ম্যাচে লিভারপুল জয় পেয়েছে ৪-৩ গোলের ব্যবধানে। ঘরের মাঠ অ্যানফিল্ডে পিছিয়ে পড়েও দারুণ এক জয় পেয়েছে অলরেডরা।

ম্যাক অ্যালিস্টার যখন এক গোলে থেমেছেন, তখন চেলসিকে খাদের কিনারা থেকে টেনে তুলেছিলেন আরেক আর্জেন্টাইন এনজো ফার্নান্দেজ। ব্রাইটনের বিপক্ষে ম্যাচে কনর গ্যালাহারের লালকার্ডে ১০ জনের দলে পরিণত হয় চেলসি। আগের দুই ম্যাচে নেই জয়। সময়ের হিসেবে শেষ জয় এসেছিল নভেম্বরের প্রথম সপ্তাহে।

সেখান থেকেই  ব্লুজদের পথ দেখিয়েছেন এনজো। বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার পাওয়া এনজো এদিন করেছেন জোড়া গোল। তার দুই গোলের সুবাদে ব্রাইটনের বিপক্ষে ঘরের মাঠে চেলসি জিতেছে ৩-২ গোলের ব্যবধানে। ব্রাইটনের হয়ে এদিন গোল করেছেন আরেক আর্জেন্টাইন ফাকুন্দো বুয়োনান্তে।

টটেনহ্যাম এবং ম্যানসিটি ম্যাচে গোল পেয়েছেন আর্জেন্টাইন মিডফিল্ডের বড় কারিগর জিওভানি লো সেলসো। স্পার্সদের হয়ে মৌসুমটা ভালই কাটছে তার। চলতি মৌসুমেই ৫ ম্যাচে করেছেন ২ গোল। ম্যানসিটির বিপক্ষে তার গোলেই সমতায় ফিরেছিল অ্যাঞ্জে পোস্তেকগ্লুর দল।

এছাড়া সিরিআতে সাসুয়োলোর বিপক্ষে ম্যাচে জয়সূচক গোল করেছেন পাউলো দিবালা। জুভেন্টাসে রঙ হারিয়ে ফেলা দিবালা রোমার জার্সিতে নিজেকে অনেকটাই ফিরে পেয়েছেন। চলতি মৌসুমে ১০ ম্যাচে করেছেন ৪ গোল এবং ৫ অ্যাসিস্ট।  

এমটিআই

Wordbridge School
Link copied!