• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

সেমিতে খেলতে টাইগারদের সামনে যে সমীকরণ


ক্রীড়া প্রতিবেদক জুন ২৩, ২০২৪, ১২:৪১ পিএম
সেমিতে খেলতে টাইগারদের সামনে যে সমীকরণ

ঢাকা : সুপার এইটের গুরুত্বপূর্ণ ম্যাচে শনিবার (২২ জুন) ভারতের কাছে ৫০ রানে হেরেছে বাংলাদেশ। সুপার এইট পর্বে টানা দুই ম্যাচ হারলো টাইগাররা। যে কারণে বিশ্বকাপ থেকে প্রায় ছিটকে যাওয়ার পথে নাজমুল হোসেন শান্তর দল। তবে আজ রবিবার (২৩ জুন) অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের জয়ে ‘এ’ গ্রুপের হিসাব নিকাষে কিছুটা বদল এসেছে। এতে কিছুটা হলেও সুপার ফোরে খেলার সম্ভাবনা জিউয়ে রইল টাইগারদের।

কার্যত দৃষ্টিতে এক ম্যাচ আগেই বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে গেছে। তবে জটিল সমীকরণে এখন পর্যন্ত বাংলাদেশের সেমিফাইনালে খেলার স্বপ্ন টিকে রয়েছে। সেক্ষেত্রে মেলাতে হবে অনেক হিসাব নিকাশ।

গ্রুপ ‘এ’ এর গুরুত্বপূর্ণ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। আফগানরা তাদের প্রথম ম্যাচে ভারতের কাছে পরাজিত হয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়া তাদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় তুলে নিয়েছে।

আফগানিস্তান নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়েছে। আর ভারত যদি নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে পরাজিত করে তাহলে এই গ্রুপের শেষ ম্যাচটি হবে সেমিফাইনাল নির্ধারণী ম্যাচ। যেটি হবে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে।

এ ক্ষেত্রে বাংলাদেশ যদি নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে পরাজিত করতে পারে তখন অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সমান ২ করে পয়েন্ট হবে। তখন দেখা হবে রানরেট। এক্ষেত্রে যে দল এগিয়ে থাকবে তারাই দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাবে গ্রুপ ‘এ’ থেকে।

তবে এমন সমীকরণ কতটা প্রভাব ফেলবে টাইগারদের ম্যাচের উপর তা বলা মুশকিল। কেননা, বিগত দুই ম্যাচে বোলিং, ব্যাটিং, ফিল্ডিং-এর পারফরম্যান্স মোটেও আশাব্যঞ্জক নয়। অবশ্য টাইগার কাপ্তান বলছেন, তারা প্রতি ম্যাচেরই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন।

এমটিআই

Wordbridge School
Link copied!