• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কারাগার থেকে পাচারকালে ৪০ বস্তা গম জব্দ


বরিশাল ব্যুরো জানুয়ারি ১২, ২০১৯, ০৮:৩৭ পিএম
কারাগার থেকে পাচারকালে ৪০ বস্তা গম জব্দ

ছবি : সোনালীনিউজ

বরিশাল : বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে বিপুল পরিমাণ গম পাচারকালে ৪০ বস্তা গমসহ ২ জনকে আটক করেছে পুলিশ। শনিবার (১২ জানুয়ারি) বেলা ২টায় কারাগারের প্রধান ফটকের সামনে অবস্থান নেয়া কোতোয়ালী মডেল থানার এসআই মাইনুল হোসেন এ গম উদ্ধার করেন। তিনি কারাগার থেকে বের হওয়া দুটি ভ্যানে মোট ৪০ বস্তা গম আটক করে থানায় নিয়ে যান।

এদিকে গম পাচারের ছবি তোলার সময় শামীম আহম্মেদ নামে এক ফটো সাংবাদিককে আটকে বেদম মারধর করেছে কারারক্ষীরা। শনিবার বেলা আড়াইটার দিকে কেন্দ্রীয় কারাগার সংলগ্ন সড়ক থেকে শামীম আহম্মেদকে ধরে নিয়ে কারা অভ্যন্তরে নির্যাতন করা হয়। এ ঘটনার পর বরিশালে কর্মরত সাংবাদিকরা ঘটনাস্থলে গিয়ে প্রতিবাদ জানালে তাৎক্ষণিকভাবে ৫ কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বরিশাল কেন্দ্রীয় কারাগারের সিনিয়র তত্ত্বাবধায়ক প্রশান্ত কুমার বণিক জানান, সাংবাদিক নির্যাতনের অভিযোগে তাৎক্ষণিকভাবে ৫ কারারক্ষীকে চিহ্নিত করে তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে। তারা হলেন- আবু বক্কর সিদ্দিক, উজ্জল, সাইদ, আবুল খায়ের ও কাওসার। উপ মহাপরিদর্শক (প্রিজন) তৌহিদুল ইসলাম জানান, এই ৫ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের ও বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে কারা কর্তৃপক্ষ।

নির্যাতিত সাংবাদিক শামীম আহম্মেদ জানান, কারাগার থেকে গম কালোবাজারে পাচার করা হচ্ছে এ খবর পেয়ে তিনি কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটক সংলগ্ন সড়কে যান। এ সময় গমের বস্তাভর্তি একটি ভ্যান কারাগার থেকে বের হচ্ছিল। তিনি ভ্যানের ছবি তোলার সময় কারাগারের ভেতর থেকে কয়েকজন কারারক্ষী এসে তাকে জাপটে ধরে কিল-ঘুষি লাথি মারতে থাকে। তাকে টেনে হেচরে কারগারের ভেতরে নিয়ে যায়। সেখানে কয়েকজন কারারক্ষী বুট পড়া পা দিয়ে একের পর আঘাত করে।

ফটো সাংবাদিক আহম্মেদকে নির্যাতনের খবর পেয়ে বরিশালে কর্মরত সকল সাংবাদিকরা সেখানে উপস্থিত হন। তাদের তীব্র প্রতিবাদের মুখে পরিস্থিতি সামাল দিতে তাৎক্ষণিক পাঁচ কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্তের কথা জানান কারা কর্তৃপক্ষ। নির্যাতিত শামীম আহম্মেদ বলেন, তিনি এ ঘটনার ন্যায় বিচার চান।

কোতয়ালী মডেল থানার এসআই মাইনুল সাংবাদিকদের বলেন, তিনি ৪০ বস্তা গম আটক করেছেন। ওই গম নগরীর বাজার রোডের গাজী স্টোর নামে একটি দোকানে নিয়ে যাওয়া হচ্ছিল। এ ঘটনায় ২ জনকে আটকও করা হয়েছে। তবে কারাগার থেকে কিসের গম বাইরে নেয়া হচ্ছিল তা যাচাই-বাছাই চলছে।

এ ব্যাপারে কারাগারের সিনিয়র তত্ত্বাবধায়ক প্রশান্ত কুমার বনিক গম পাচারের অভিযোগ অস্বীকার করে বলেন, কারারক্ষীদের রেশন দেওয়ার পর কিছু পরিমাণ বাড়তি গম ছিল। ওই গম তারা বিধি অনুযায়ী বাহিরের দোকানে বিক্রি করে দিয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!