• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ছাত্রদের হাতে মারের ভয়ে থাকে যে দেশের শিক্ষকরা


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২১, ২০১৯, ০২:৪৮ পিএম
ছাত্রদের হাতে মারের ভয়ে থাকে যে দেশের শিক্ষকরা

ঢাকা : ব্রিটেনে প্রকাশিত এক জরীপ জানিয়েছে, ২৪ শতাংশ শিক্ষক সপ্তাহে অন্তত একবার শিক্ষার্থীদের কাছে সহিংসতা ও নির্যাতনের শিকার হন। দেশটিতে জাতিয় পর্যায়ের শিক্ষকদের একটি ইউনিয়নের পাঁচ হাজারের মতো সদস্যদের উপর এই জরীপটি চালিয়েছে। প্রতি ১০ জনে চারজন বলছেন তার মৌখিকভাবে হুমকি পেয়েছেন। খবর- বিবিসি বাংলা।

শিক্ষকদের ভাষ্য মতে :  শিক্ষার্থীদের কাছে মৌখিক দুর্ব্যবহার তাদের জীবনের দৈনন্দিন ব্যাপার বলে জানাচ্ছেন একজন শিক্ষক। তিনি বলেন, আমি ৪০ বছর ধরে শিক্ষকতা করছি। আমি শিক্ষার্থীদের ব্যবহারে চরম অধঃপতন দেখছি।

তিনি আর বলেন, তাছাড়া এখন শিক্ষকদের কাছে আশাও করা হয় যে তারা মৌখিক দুর্ব্যবহার সহ্য করবে। এমন আচরণ ঠেকাতে কোনো ধরনের পদক্ষেপে কারোরই যেন কোনো আগ্রহ নেই।

আরেক শিক্ষক বলেন, আমার স্কুলতো গত কয়েক বছরে রীতিমতো একটা ভীতিকর যায়গায় পরিণত হয়েছে। আমি করিডোরে বের হই এমন সময়ে যখন শিক্ষার্থীরা ক্লাসে রয়েছে। তা না হলে আমার মনে হয় যে আমি বোধ হয় ওদের পায়ের নিচেই চাপা পড়ে যাবো, নতুবা ধাক্কা খেয়ে পড়ে যাবো। তা না হলে কোনো ধরনের গালি খেতে হবে আমাকে।

পরিসংখ্যানে আরও যা দেখা যাচ্ছে : ব্রিটেনের শিক্ষা অধিদফতরের এক তথ্যমতে এমন ঘটনা বাড়ছে। সংস্থাটির হিসেবে ২০১৬/১৭ সালে ৭৪৫ জন শিক্ষার্থীকে স্কুলে কোনো প্রাপ্ত বয়স্ক কর্মকর্তা, কর্মচারী অথবা শিক্ষককে শারীরিক হেনস্থার জন্য স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছিল।

প্রায় ২৭ হাজার শিক্ষার্থীকে একই অপরাধে নির্দিষ্ট সময়ের জন্য বহিষ্কার করা হয়। ৬৫৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছিলো মৌখিক দুর্ব্যবহারের জন্য। এর এক বছর আগে এই সংখ্যা কম ছিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!