• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ডাকসু নির্বাচন

ছাত্রলীগের প্যানেল ঘোষণা


ঢাবি প্রতিবেদক ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০১:১৮ পিএম
ছাত্রলীগের প্যানেল ঘোষণা

ঢাকা : মোহাম্মদ মাহফুজুর রহমান রাহাতকে সহ সভাপতি ও শাহরিয়ার রহমান বিজয়কে সাধারণ সম্পাদক করে ডাকসু নির্বাচনে প্যানেল ঘোষণা করেছে ছাত্রলীগ।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে প্যানেল ঘোষণা করে ছাত্রলীগ। তবে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন জানান, প্রধানমন্ত্রী দেশে ফেরার পরই মনোনয়নপত্র সংগ্রহ করা হবে।

এদিকে মধুর ক্যান্টিনে আরেক সংবাদ সম্মেলনে ছাত্রদল জানায়, দাবি আদায়ের জন্য মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করা হবে। ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান জানান, আজ মঙ্গলবার মনোনয়নপত্র সংগ্রহ শুরু হলেও, এখনই ডাকসু নির্বাচনের মনোনয়নপত্র ছাত্রদল সংগ্রহ করবে না। আমরা নির্বাচনের ব্যাপারে ইতিবাচক থাকতে চাই।

প্রশাসনের প্রতি দৃষ্টি আকর্ষণ করে ছাত্রদলের সাধারণ সম্পাদক আরও বলেন, ‘প্রশাসনের কাছে এখনও আমরা দাবি করছি, টেকসই সহাবস্থান বাস্তবায়নের মধ্য দিয়েই একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ডাকসু নির্বাচন পিছিয়ে দেয়া হোক। এই দাবি আমাদের এখনও আছে। যদি প্রশাসন একগুঁয়েমী করে, জাতীয়তাবাদী ছাত্র দলের পক্ষ থেকে আমরা প্রতিবাদ জানাবো।’

বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য ড. মুহাম্মদ সামাদ জানান, ‘ছাত্রদের হলেই ভোটকেন্দ্র করা হবে।’

অন্যদিকে, একাডেমিক ভবনে ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র স্থাপনসহ ৬ দফা দাবিতে উপাচার্য কার্যালয় ঘেরাও করে, প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজবাদ বিরোধী ছাত্র ঐক্য।

সর্বশেষ ডাকসু নির্বাচন হয় ১৯৯০ সালে। তিন দশক পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আদালতের নির্দেশে মার্চের মধ্যেই নির্বাচন আনুষ্ঠান সম্পন্ন করতে, আচরণবিধি চ‚ড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট৷

এর আগে ১০ই জানুয়ারি ডাকসু’র গঠনতন্ত্র সংশোধন ও পরিমার্জনে গঠিত কমিটি ক্যাম্পাসে সক্রিয় ছাত্র সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেয়।  ১৪ই জানুয়ারি ছাত্র সংগঠনগুলোর নেতারা গঠনতন্ত্রের কোথায়, কী ধরনের পরিবর্তন চান- সে বিষয়ে তাদের লিখিত মতামত জমা দেন কমিটির কাছে। ২৯শে জানুয়ারি ডাকসু’র গঠনতন্ত্র ও আচরণবিধির বিষয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

আর ১১ই মার্চ নির্বাচনের তারিখ ঘোষণা করেন, ডাকসু নির্বাচনের চিফ রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!