• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাবিতে মাদ্রাসা শিক্ষার্থীদের বৈষম্য নিয়ে হাইকোর্টের রুল


জাবি প্রতিনিধি নভেম্বর ৪, ২০১৮, ০৫:২৫ পিএম
জাবিতে মাদ্রাসা শিক্ষার্থীদের বৈষম্য নিয়ে হাইকোর্টের রুল

জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য আলাদা মেধা তালিকা তৈরি করা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রোববার (৪ নভেম্বর) তিন ভর্তিচ্ছুর করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ এ রুল জারি করেন।

এক সপ্তাহের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়য়ের ভিসি, রেজিস্ট্রার, একাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান, ভর্তি কমিটির সচিব এবং কলা ও মানবিকী অনুষদের ডীনকে রুলের জবাব দিকে বলা হয়েছে। সাজ্জাদুল ইসলামসহ তিন ভর্তিচ্ছু এ রিট করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক ও অ্যাডভোকেট আবু রায়হান উদ্দিন।

ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক জানান, বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩-এর আইন, ১৯৮৫ সালের আইন অনুসারে উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে মাদ্রাসার শিক্ষার্থীরা সমমানের অধিকারী। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা ‘সি’ ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) মেধা তালিকায় মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য আলাদা ক্যাটাগরি তৈরি করা হয়েছে। এটা বৈষম্যমূলক। সংবিধানের ২৭ অনুচ্ছেদের লঙ্ঘন। এর কারণে আদালত এক সপ্তাহের রুল জারি করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!