• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাবির প্রশাসনিক ভবন অবরোধ করবে প্রগতিশীল ছাত্রজোট


জাবি প্রতিনিধি নভেম্বর ১৪, ২০১৮, ০৬:৩৫ পিএম
জাবির প্রশাসনিক ভবন অবরোধ করবে প্রগতিশীল ছাত্রজোট

জাবি : অনার্স এবং মাস্টার্সে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে বৃহস্পতিবার প্রশাসনিক ভবন অবরোধ করার ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোট। বুধবার (১৪ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এই তথ্য জানান।

এদিকে একই দাবিতে সোমবার ছাত্রজোটের নেতারা ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম বরাবর প্রায় সাড়ে ৪ হাজার শিক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি জমা দেন। কিন্তু প্রশাসন তাদের দাবিকে যৌক্তিক বললেও কার্যকর কোন ব্যবস্থা নিচ্ছে বলে জানান ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী।

উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরে বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষে ভর্তি ক্ষেত্রে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে আন্দোলন করে আসছে বামপন্থী ছাত্রসংগঠনগুলো। বিশ্ববিদ্যালয় প্রশাসন কয়েকবার আশ্বাস দিলেও শেষ পর্যন্ত কার্যকর কোন ব্যবস্থা গ্রহণ করেননি। ২০১৬ সালে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের অগ্রণী ব্যাংক অবরোধ করে ছাত্রজোট।

আন্দোলনের মুখে পরবর্তী বছর থেকে বিভাগ উন্নয়ন ফি বাতিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বিভাগের উন্নয়নে অর্থ বরাদ্দ দেওয়া হবে ঘোষণা দেন ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। ভিসির আশ্বাসে তারা আন্দোলন প্রত্যাহার করে নেয়। কিন্তু পরবর্তীতে অনার্স প্রথম বর্ষের বিভাগ উন্নয়ন ফি বাতিল হয়নি বরং মাস্টার্সে নতুনভাবে বিভাগ উন্নয়ন ফি নেয়া শুরু করে বিভাগগুলো।

ফলে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে ফের আন্দোলনে নামে প্রগতিশীল ছাত্রজোট। ডকুমেন্টরি তৈরি, বিভিন্ন বিভাগের প্রধানদের সঙ্গে সাক্ষাৎ ও বিভিন্ন সময় এই দাবিতে মিছিল সমাবেশ করে তারা। গত সপ্তাহে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে সপ্তাহব্যাপী গণস্বাক্ষর কর্মসূচিতে প্রায় সাড়ে ৪ হাজার শিক্ষার্থীর স্বাক্ষর সংগ্রহ করা হয়।

এই স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি নিয়ে ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের সঙ্গে দেখা করতে গেলে তিনি কোনো সন্তোষজনক সমাধান দেননি বলে জোট নেতারা জানান। তারা বলেন, ফলে আমরা বাধ্য হয়ে বৃহস্পতিবার প্রশাসনিক ভবন অবরোধ করতে যাচ্ছি।

এই নিয়ে কথা বলতে ভিসি অধ্যাপক ফারজানা ইসলামকে ফোন দিলে তিনি ফোন ধরেননি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!