• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
স্মিথের বদলি ল্যাবুসচ্যাগনে

টেস্ট ইতিহাসে প্রথম ‘কনকাশন রিপ্লেসমেন্ট’


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৮, ২০১৯, ১১:০২ পিএম
টেস্ট ইতিহাসে প্রথম ‘কনকাশন রিপ্লেসমেন্ট’

ঢাকা: টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ হলেন মার্নাস ল্যাবুসচ্যাগনে। আশেজের দ্বিতীয় টেস্টে আহত স্টিভ স্মিথের বদলি হলেন তিনি। বিশ্বক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি নতুন নিয়মটি গত জুলাইতে চালু করে। যাতে টেস্ট ম্যাচ চলাকালীন কোনও ক্রিকেটার আহত হলে বদলি হিসেবে অন্য কোনও ক্রিকেটার ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং করতে পারবেন। টেস্ট ক্রিকেটে প্রথমবার নতুন এই নিয়মের আওতাভুক্ত হয়ে লর্ডসে চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্টে স্টিভ স্মিথের বদলি হলেন ল্যাবুসচ্যাগনে।

অ্যাশেজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শনিবার ব্যাটিং করার সময় প্রতিপক্ষ পেসার জোফরা আর্চারের একটি বাউন্সার লাফিয়ে এসে গলায় লাগে স্টিভ স্মিথের। বাউন্সারের আঘাতে মাটিতে লুটিয়ে পড়েন সাবেক অসি অধিনায়ক। লর্ডসে ফিরে আসে ফিল হিউজের স্মৃতি। গুরুতর না হলেও কোনওরকম ঝুঁকি না নিয়ে ব্যক্তিগত ৮০ রানে দলের চিকিৎসক রিচার্ড শ-এর সঙ্গে মাঠ ছাড়েন স্মিথ। পরে সুস্থ হয়ে ফের ব্যাট হাতে মাঠে নামেন প্রথম টেস্টে জোড়া ইনিংসে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান। তবে ৯২ রানে ওকসের বলে এলবিডব্লু হয়ে ড্রেসিংরুমে ফিরতে হয় তাঁকে।
প্রথম ইনিংসে পুনরায় ব্যাট করতে নামলেও দ্বিতীয় ইনিংসে স্মিথের ব্যাট হাতে মাঠে নামা নিয়ে তৈরি হয় ধোঁয়াশা। সারারাত পর্যবেক্ষণে রাখা হয় তাঁকে। সকালে ঘুম ভেঙে সামান্য মাথা যন্ত্রণা ও টলায়মান অনুভব করেন স্মিথ। দলের মেডিকেল টিমকে এমনটাই রিপোর্ট করেন তিনি। রিপোর্টের পরিপ্রেক্ষিতে কনকাশন প্রোটোকল অনুযায়ী পঞ্চমদিন সকালে ফের মেডিকেল টেস্ট হয় স্মিথের। মেডিকেল টেস্টের রিপোর্ট দেখে বাকি সময়ের জন্য লর্ডস টেস্ট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেন স্মিথ। ম্যাচ রেফারির কাছে স্মিথের কনকাশন রিপ্লেসমেন্ট চেয়ে আবেদন করা হয়। সেখানেই আইসিসি’র নিয়ম মোতাবেক ক্রিকেট অস্ট্রেলিয়ার আবেদন মঞ্জুর করা হয়। অর্থাৎ, স্মিথের পরিবর্ত হিসেবে পঞ্চমদিন লর্ডসে বোলিং, ফিল্ডিং এবং প্রয়োজনে ব্যাটিং করতে দেখা যাবে মার্নাস ল্যাবুসচ্যাগনেকে।

এ প্রতিবেদন লেখার সময় জয়ের জন্য ২৬৭ রানের লক্ষ্যে ব্যাট করছে অস্ট্রেলিয়া। ৬৩ রান তুলতেই তারা হারিয়ে ফেলেছে ৩ উইকেট। এর আগে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে। ১৬৫ বলে ১১৫ রানের অপরাজিত ইনিংস খেলেন বেন স্টোকস। ১১টি বাউন্ডারির বিপরীতে ছক্কা মেরেছেন তিনটি। ৩৫ রানে ৩ উইকেট নিয়েছেন প্যাট কামিন্স। ৫৪ রানে ২ উইকেট শিকার পিটার সিডলের।

সোনালীনিউজ/আরআইবি/এএস

Wordbridge School
Link copied!