• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

স্মরণীয় ম্যাচ বরণীয় মাশরাফি


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৮, ০৯:২৮ পিএম
স্মরণীয় ম্যাচ বরণীয় মাশরাফি

ছবি: সংগৃহীত

ঢাকা: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে টস করতে নেমেই অনন্য এক মাইলফলক স্পর্শ করেন মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে  দুইশতম ওয়ানডে ম্যাচ খেলার কীর্তি গড়েন টাইগার অধিনায়ক। শুধু কি তাই, ৩ উইকেট শিকার করে দিনটিকে আর স্মরণীয় করেছেন নড়াইল এক্সপ্রেস খ্যাত এই পেসার। দলের জয়ের সঙ্গে পেয়েছেন ম্যাচ সেরার পুরষ্কারও।

রোববার (৯ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস করার সঙ্গে সঙ্গে ২শতম ওয়ানডে খেলা খেলোয়াড়ের তালিকায় নাম উঠে মাশরাফির। বাংলাদেশের প্রথম খেলোয়াড় হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। এমন দিয়ে বল হাতে জ্বলে উঠেন মাশরাফি। ১০ ওভারে ৩০ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন তিনি।

নিজেদের ইনিংসে ২৯ রানে প্রথম উইকেট হারানোর পর জুটি গড়ার চেষ্টা করেন ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক শাই হোপ ও ড্যারেন ব্রাভো। কিন্তু এই জুটিতে বেশি দূর যেতে দেননি চতুর্থ বোলার হিসেবে আক্রমণে আসা মাশরাফি। ১৯ রান করা ব্রাভোকে থামিয়ে দেন তিনি। তবে এজন্য পুরো কৃতিত্ব তামিম ইকবালের। হাওয়ায় ভেসে দুর্দান্ত এক ক্যাচ নেন তামিম।

প্রথম শিকারের কিছুক্ষণ পর দ্বিতীয় উইকেটও নিজের ঝুলিতে ভরেন মাশরাফি। উইকেটে সেট হয়ে যাওয়া হোপকে বিদায় দেন তিনি। এই স্পেলে টানা সাত ওভার বল করেন ম্যাশ। এই সাত ওভারে ১৪ রানে ২ উইকেট নেন তিনি।

এরপর ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৩৭তম ওভারে নিজের দ্বিতীয় স্পেল ও অষ্টম ওভার শুরু করেন মাশরাফি। বল হাতে নিয়েই উইকেট তুলে নেন তিনি। ক্যারিবীয় অধিনায়ক রোভম্যান পাওয়েলকে ব্যক্তিগত ১৪ রানে ফিরিয়ে দেন ম্যাশ। পরবর্তীতে এই স্পেলে নিজের নবমও করেন তিনি। ৯ ওভার শেষে তার বোলিং ফিগার দাড়ায় ১৯ রানে ৩ উইকেট।

নিজের দশম ওভার মাশরাফি পূর্ণ করেন ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৪৪তম ওভারে। ঐ ওভারে ১১ রান দেন মাশরাফি। শেষ পর্যন্ত নিজের দুইশত ম্যাচে মাশরাফির বোলিং ফিগার দাড়ায় ১০ ওভার শুন্য মেডেন ৩০ রান ৩ উইকেট। পুরষ্কার হিসাবে ম্যাচ সেরা হন মাশরাফি। সব মিলিয়ে চমৎকার একটি দিন পার করলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!