• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গ্রিন টি কখন খাবেন, কখন খাবেন না


লাইফস্টাইল ডেস্ক ডিসেম্বর ২৭, ২০১৭, ১২:৫১ পিএম
গ্রিন টি কখন খাবেন, কখন খাবেন না

ঢাকা: গ্রিন টি সাধারণত স্বাস্থ্য সচেতন মানুষ খেয়ে থাকেন। কারণ, এটি ওজন কমানোর ক্ষেত্রে বেশি উপকারী। তবে এই চা সঠিক সময় না খেলে উপকারের চেয়ে বরং অপকারও হতে পারে। তাই সময় ও নিয়মটা জানা বেশ জরুরী। এই ভুলটা যেন কেউ না করেন এজন্যেই আজ আমাদের এ আয়োজন।

গ্রিন টি কখন খাবেন–

নাস্তা করার পর
সকালে উঠে অবশ্যই এমন নাস্তা করবেন যা সারাদিন আপনার শরীরে অ্যানার্জি যোগাবে। সে ক্ষেত্রে অবশ্যই খালি পেটে চা খাবেন না। তাছাড়া খালি পেটে গ্রিন টি খেলে গ্যাস্ট্রিকের সমস্যা কিংবা আলসারও হতে পারে। সুতরাং সকালের নাস্তায় স্বাস্থ্যকর কোন খাবার খান এবং এরপর গ্রিন টি খান।

রাতে ঘুমাতে যাওয়ার আগে
আপনি যদি ওজন কমানোর জন্য গ্রিন টি খান তবে তার জন্য সঠিক সময় হল রাতে ঘুমাতে যাওয়ার ঠিক ২ ঘণ্টা আগে। রাতে বিছানায় যাওয়ার আগে গ্রিন টি আপনাকে ওজন কমাতে সাহায্য করবে আর এটা অনেক বেশি কাজ করবে ততক্ষণ পর্যন্ত যতক্ষণ না আপনি অন্যকিছু খাবেন। রাতে তো আর আপনি অন্যকিছু খান না তাই ভালো করে কাজ করতে পারে গ্রিন টি। অনেক সময় চা আপনার ঘুম নষ্ট করে এজন্যে চা পান করার সাথে সাথে ঘুমাতে না গিয়ে ঘুমানোর ২ ঘণ্টা আগেই পান করুন।

ব্যায়াম করার পূর্বে
ব্যায়াম করার আধাগন্টা আগে গ্রিন টি পান করুন। যদি আপনি আধাঘন্টা আগে পান করেন তবে এতে করে আপনার কর্মক্ষমতা বাড়বে। এমন কি এটা আপনার ওজন এবং মেদ কমাতে সাহায্য করবে।

খাবার খাওয়ার এক ঘণ্টা আগে অথবা পরে
অনেকেই খাবার খাওয়ার পরপরই চা পান করেন। খাবার খাওয়ার সাথে সাথেই গ্রিন টি পান করা উচিত নয়। খাবার খাওয়ার কমপক্ষে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পরে অথবা আগে গ্রিনটি পান করুন।

কখন খাবেন না-

  • সকালে খালি পেটে কখনোই গ্রিন টি পান করবেন না।
  • খাওয়ার সময়গুলোতে গ্রিন টি পান করবেন না। যেমন রাতের খাবার অথবা দুপুরের খাবারের সময়।
  • একদিনে ২-৩ কাপের বেশি পান করবেন না।
  • গ্রিন টি এর সাথে গুঁড়া দুধ কিংবা চিনি মেশাবেন না।
  • ঘুমের সমস্যাজনিত কারণ এড়িয়ে যেতে গভীর রাতে গ্রিন টি পান করবেন না।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!