• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নতুন নেতৃত্ব পাচ্ছে কৃষক দল


নিউজ ডেস্ক নভেম্বর ১৬, ২০১৭, ১০:১৯ এএম
নতুন নেতৃত্ব পাচ্ছে কৃষক দল

ঢাকা: বিএনপির অন্যতম অঙ্গ-সংগঠন জাতীয়তাবাদী কৃষক দল। বর্তমানে এই সংগঠনটির অবস্থা তথৈবচ। সর্বশেষ কাউন্সিল হয়েছিল তাও প্রায় ২০ বছর আগে। এরপর কোন্দলের কারণে হয়নি দলীয় কাউন্সিল। নেই কোন সাংগঠনিক কার্যক্রম। বিলুপ্তপ্রায় মহানগরসহ বিভিন্ন জেলা কমিটি।

বিগত আন্দোলন-সংগ্রাম কিংবা রাজপথের কোন কর্মসূচিতে দেখা মেলেনি সংগঠনটির কোন নেতাকর্মীকে। এমনকি দলীয় কোন ইস্যুতে বিবৃতিও দেয়া হয় না সংগঠনটির তরফ থেকে। সেই জন্য লজ্জায় অনেকে দলীয় পদ-পদবীর পরিচয় দেন না। দীর্ঘদিন একই পদে থাকায় অনেকে আবার দলীয় পদবী স্বীকার করেন না। দীর্ঘ ২৫ বছর ধরে সাধারণ সম্পাদকের পদে আছেন শামসুজ্জামান দুদু। 

এছাড়া গত দুই দশক ধরে ভারপ্রাপ্ত সভাপতি দিয়েই কোনরকম ঢিমেতালে চলছে সংগঠনটি। ঝিমিয়ে পড়া এই সংগঠনটিকে সক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপির হাইকমান্ড। শিগগিরই নতুন নেতৃত্বের হাতে তুলে দেয়া হচ্ছে সংগঠনটির দায়িত্ব। সংগঠনটির শীর্ষ নেতৃত্বে আনা হচ্ছে বেশ কয়েকজন সাবেক ছাত্রনেতাকে। 

কৃষক দলের নেতাকর্মীরা জানান, দীর্ঘ সময় সম্মেলন না হওয়ায় নতুন নেতৃত্ব তৈরি হয়নি। অনেক বার কাউন্সিলের উদ্যোগ নেয়া হলেও শেষ পর্যন্ত তা আর আলোর মুখ দেখেনি। ফলে অভ্যন্তরীণ কোন্দলে প্রতিনিয়তই সংগঠনের মধ্যে ঐক্য হারায়। সংগঠনিক কার্যক্রমে নেমে আসে স্থবিরতা। কৃষক দলে সর্বশেষ সভাপতির দায়িত্বে থাকা মির্জা আলমগীর সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর পর থেকে শুরু হয় বিশৃঙ্খলা। 

বিএনপির নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, দীর্ঘদিন কৃষক দলের কাউন্সিল না হওয়া ও বর্তমান কমিটির নেতাদের ব্যর্থতার কারণে সংগঠনটির কার্যক্রম একেবারে স্তবির। তাই সংগঠনটিকে ঢেলে সাজানো হবে। শিগগিরই কৃষক দলের নতুন কমিটি ঘোষণা করা হবে। সেক্ষেত্রে সংগঠনটির সভাপতি হিসেবে বেশ কয়েকজন সাবেক নেতার নাম শোনা যাচ্ছে। 

তারা হলেন- সাবেক ছাত্রনেতা ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, আবদুস সালাম ও সাবেক ছাত্রনেতা ও নির্বাহী কমিটির সদস্য নাজিমউদ্দিন আলম। এছাড়া সেক্রেটারি হিসেবে আলোচনায় আছেন- তকদীর হোসেন জসীম, নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক এমপি গিয়াসউদ্দিন, কৃষিবিদ হাসান জাবির তুহিন ও শাহজাহান মিয়া সম্রাট। 

এছাড়া সুপার ফাইভে কৃষিবিদ শামীমুর রহমান শামীমসহ বেশ কয়েকজন ছাত্রনেতাকে নিয়ে আসা হতে পারে। তবে সংগঠনটির বড় একটি অংশ সভাপতি হিসেবে ক্যারিশমেটিক সাবেক ছাত্রনেতা আতাউর রহমান ঢালীকে চাচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষদ দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু বলেন, দীর্ঘদিন ম্যাডাম (খালেদা জিয়া) দেশের বাইরে ছিলেন। ফলে সম্মেলনের তারিখ নির্ধারণ করেও পরে স্থগিত করা হয়। এখন ম্যাডামের সঙ্গে আলোচনা করে নতুন কমিটি গঠন করা হবে। মানবজমিন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!