• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মুরগির খামারেই সফল দেলোয়ার


কিশোরগঞ্জ প্রতিনিধি জুন ২৩, ২০১৬, ০৯:৫৫ পিএম
মুরগির খামারেই সফল দেলোয়ার

কিশোরগঞ্জের অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য দেলোয়ার হোসেন এখন সফল মুরগি খামারি। দিনরাত এর পেছনে সময় দেন তিনি। খামারে শত শত মুরগির ছোটাছুটি আর কোলাহলের মধ্যেই তার বিনোদন।

বেশ আনন্দেই কেটে যাচ্ছে দেলোয়ারের সময়। এসব মুরগি বিক্রি করে যখন মুনাফার টাকা হাতে আসে, তখন আরেক পরিতৃপ্তি। বিজিবির অবসরপ্রাপ্ত সার্জেন্ট দোলোয়ার হোসেনের এখন প্রতিদিন সময় কাটে নিজের খামার পরিচর্যা করে।

শহরতলির মূলসতাল এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন চাকরি থেকে অবসরে গেছেন ২০১৪ সালে। চাকরি থেকে অবসরে গেলেও জীবনকে তিনি অবসরে অলস সময় কাটাতে দেননি। অবসর ভাতার টাকা দিয়ে তার নিজের জমিতে গড়ে তোলেন ‘বালাদিল পোলট্রি ফার্ম’। বালাদিল আমিন (২১) তার ছেলের নাম। উচ্চ মাধ্যমিকে পড়ছেন। ছেলেকে যুব উন্ননয় অধিদপ্তর থেকে খামারের ওপর প্রশিক্ষণ দিয়েছেন। ছোটখাট রোগবালাইয়ে প্রাণী সম্পদ বিভাগে যেতে হয় না। নিজেরাই ওষুধ প্রয়োগ করে চিকিৎসা করতে পারেন।

দেলোয়ার হোসেন জানান, তার খামারে এখন দেড় হাজার মুরগি আছে। সবগুলোই ব্রয়লার মুরগি। এসব মুরগির বাচ্চা তিনি নারায়ণগঞ্জের হ্যাচারি থেকে সংগ্রহ করেন। ডিলার নিজেই বাচ্চা খামারে পৌঁছে দেন। তার খামার থেকে পাইকাররা ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে পরিণত মুরগি কিনে নিয়ে যান।

মুরগির বয়স যখন ৩৫ দিন হয়, তখনই এগুলো বিক্রি করে দেন তিনি। দেলোয়ার হোসেন এ পর্যন্ত ৮টি চালান বিক্রি করেছেন। প্রতিটি চালানে গড়ে ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা লাভ হয়।

দেলোয়ার হোসেন আরো জানান, এখন খামারে যেসব মুরগি আছে, এগুলির প্রতিটি বাচ্চার দাম পড়েছে ৮৭ টাকা। বাচ্চার দাম অযৌক্তিকভাবে বেশি। এর ওপর আবার খাবারের দামও দিনি দিন বাড়তির দিকে। যে কারণে বাজারে মুরগির দাম বেশি। তিনি এ ব্যাপারে সরকারের দৃষ্টি দেয়া উচিত বলে মনে করেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!