• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সেন্টমার্টিন দখল করতে চায় মিয়ানমার!


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০১৮, ০৭:৫৯ পিএম
সেন্টমার্টিন দখল করতে চায় মিয়ানমার!

ঢাকা : রোহিঙ্গাদের দেশ থেকে বের করে বাংলাদেশে পাঠিয়েও থামেনি মিয়ানমার সরকার। এবার সেন্টমার্টিন দ্বীপের একটি অংশ তো দখল করতে চায়। ওই অংশটি তাদের বলে দাবি করছে দেশটি। এ প্রেক্ষিতে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত উ লুইন ও-কে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (৬ অক্টোবর) তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে এই বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, কক্সবাজারের সর্বদক্ষিণে নাফ নদীর মোহনায় বঙ্গোপসাগরের দ্বীপ ইউনিয়ন সেন্টমার্টিনের একটি অংশ মিয়ানমারের বলে তাদের সরকারের কয়েকটি ওয়েবসাইটে দাবি করা হয়েছে। এমনকি দ্বীপের মানুষজনকেও দাবি করা হয়েছে মিয়ানমারের।

বিষয়টি জানতে পেরে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত উ লুইনকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপর তার হাতে কূটনৈতিক প্রতিবাদপত্র ধরিয়ে দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ। একইসঙ্গে বাংলাদেশের পক্ষ থেকে এই ঘটনার তীব্র প্রতিবাদও জানানো হয়।

বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে,  সেন্টমার্টিন কখনোই মিয়ানমারের অংশ ছিল না। এমনকি ব্রিটিশ আমলেও এটা মিয়ানমারের অংশে পড়েনি। ১৯৩৭ সালে মিয়ানমার যখন ব্রিটিশ-ভারত থেকে ভাগ হয়ে যায়, তখনো এই দ্বীপ মিয়ানমারের মধ্যে ছিল না। মিয়ানমার কিসের ভিত্তিতে এই দ্বীপের অংশ তাদের বলে দাবি করছে তা রাষ্ট্রদূতের কাছে জানতে চাওয়া হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে।

সূত্র জানায়, তলবের প্রেক্ষিতে মিয়ানমারের রাষ্ট্রদূত বলেছেন, এটা ভুলবশতঃ হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!