• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

৬০০ যাত্রী নিয়ে মেঘনায় বিকল গ্রীন লাইন


বরিশাল ব্যুরো ডিসেম্বর ১, ২০১৭, ০৭:১৪ পিএম
৬০০ যাত্রী নিয়ে মেঘনায় বিকল গ্রীন লাইন

ফাইল ছবি

বরিশাল: ঢাকা থেকে প্রায় ৬০০ যাত্রী নিয়ে বরিশালে ফেরার পথে হিজলা সংলগ্ন মেঘনা নদীতে বিকল হয়ে পড়ে বেসরকারি নৌযান গ্রীন লাইন ওয়াটারওয়েজ। শুক্রবার (১ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টায় হিজলার ধুলখোলা সংলগ্ন মেঘনায় এ দুর্ঘটনা ঘটে। জানা গেছে, নৌযানটির পাখা ভেঙে যাওয়ায় সেটি বিকল হয়ে পড়ে। যাত্রীরা অভিযোগ করেছেন, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত কোনো উদ্ধার কার্যক্রম শুরু না হওয়ায় সেখানে তীব্র পানি ও খাবারের সংকট দেখা দিয়েছে। নৌযানটিতে নিরাপত্তাহীনতায় পড়েছেন ফ্রান্স থেকে আসা ২৫ জন বিদেশি।

হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রাশেদ এ তথ্যের সত্যতা স্বীকার করে বলেন, গ্রীন লাইন-২ যাত্রীদের উদ্ধারে নৌ পুলিশ পাঠানো হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছেন অতিরিক্ত জেলা প্রশাসক জাকির হোসেন। বিদেশিদেরও নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

বরিশালের গৌরনদীর বাসিন্দা ব্যাবসায়ী অসীম ভট্টাচার্য বিকেলে বলেন, তারা সকাল ৮টায় ঢাকা থেকে বরিশালের উদ্দেশ্যে রওনা দেন। সাড়ে ১২টায় হিজলার ধুলখোলায় পৌঁছালে মেঘনার মাঝ নদীতে গ্রীন লাইন-২ এর দুটি ইঞ্জিনই বিকল হয়ে পড়ে। তিনি অভিযোগ করেন ঢাকা থেকে যাত্রাকালে একটি ইঞ্জিন নস্ট ছিল নৌযানটির। বর্তমানে ৬০০ যাত্রীর মাঝে খাবার ও পানি সংকট দেখা দিয়েছে। জাহাজে থাকা ফ্রান্সের ২৫ জন যাত্রী অনেকটা নিরাপত্তাহীনতায় ভুগছেন। উদ্ভুত পরিস্থিতিতে কোনো কোনো যাত্রী ট্রলারে করে চলে যাচ্ছেন। তবে অধিকাংশই গ্রীন লাইনে আটকে আছেন। গ্রীন লাইনের একাধিক যাত্রী অভিযোগ করেছেন, নৌযান কর্তৃপক্ষের কারণে চরম কষ্টে নদীতে আটকে আছেন তারা। এক্ষেত্রে কোনো ধরনের সহযোগিতা পায়নি নৌযানের স্টাফদের কাছেও।

বরিশাল নৌ পুলিশের ওসি মো. বেল্লাল হোসেন বলেন, ঘটনাস্থল হিজলার ধুলখোলায় ৩টি লঞ্চ পাঠানো হয়েছে। ৪০০ প্যাকেট পাঠানো হয়েছে। সেখানে নৌ পুলিশের টিমও পৌঁছে গেছে। এ প্রসঙ্গে গ্রিন লাইনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. আলাউদ্দিন সন্ধ্যা ৬টায় বলেন, যাত্রীদের উদ্ধারে তিনি অন্য লঞ্চ এবং খাবার পাঠিয়েছেন। সেখানে নৌ পুলিশও পৌঁছেছে। দেড় থেকে ২ ঘণ্টার মধ্যে উদ্ধারকারী লঞ্চ পৌঁছে যাবে।

এ ব্যাপারে বিআইডব্লিউটি’র বরিশাল নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপপরিচালক আজমল হুদা মিঠু সরকার বলেন, গ্রীন লাইন-২ ত্রুটিপূর্ণ হয়ে হিজলার ধুলখোলায় আটকে আছে। মাস্টারের অদক্ষতায় এ ঘটনা ঘটেছে। যাত্রীদের উদ্ধারে ৩টি লঞ্চ পাঠানো হয়েছে। তিনি বলেন, এ ঘটনায় ওই নৌযান কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!