• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কুড়িগ্রামে ২০ হাজার মানুষ পানিবন্দি


কুড়িগ্রাম প্রতিনিধি আগস্ট ২৭, ২০২১, ০৬:১৪ পিএম
কুড়িগ্রামে ২০ হাজার মানুষ পানিবন্দি

কুড়িগ্রাম : কুড়িগ্রামে ১৬টি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে পানিবন্দি হয়েছে প্রায় ২০ হাজার মানুষ। 

শুক্রবার সকাল ৯টায় ধরলা নদীর পানি সেতু পয়েন্টে বিপদসীমার ১৭ সেন্টিমিটার এবং ব্রহ্মপূত্র নদের পানি চিলমারী পয়েন্টে ৫ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম এ তথ্য জানান।

এদিকে পানি বাড়ার সঙ্গে সঙ্গে নতুন নতুন করে ডুবছে নিম্নাঞ্চল ও চরাঞ্চল। এতে পানিবন্দি হয়েছে প্রায় ২০ হাজার মানুষ। চারদিকে বন্যার পানি ছড়িয়ে পরায় প্রায় ৮ হাজার হেক্টর জমির রোপা আমন ও শাকসবজি তলিয়ে গেছে। গো-খাদ্যের সঙ্কট দেখা দিয়েছে; সেই সঙ্গে তিস্তা, গঙ্গাধর ও ব্রহ্মপূত্র নদে ভাঙন অব্যাহত রয়েছে। গঙ্গাধর নদীতে গত দুইদিনে আরও ২০টি বাড়ি নদীগর্ভে বিলিন হয়েছে। এছাড়াও শতশত বিঘা জমিন পরেছে ভাঙনের কবলে।

শুক্রবার সরেজমিন দেখা যায়, কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা, যাত্রাপুর, পাঁচগাছি, ভোগডাঙা ও ঘোগাদহ ইউনিয়নের ২০টি গ্রামের বন্যার পানি ঢুকেছে। এসব এলাকার ৮০ ভাগ আমন ক্ষেত এখন পানির নিচে। ডুবে গেছে গ্রামীণ সড়ক।

আরিফুল বলেন, “উজানে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেপ্টেম্বর মাসের ২ তারিখ পর্যন্ত পানি বাড়তে পারে। ফলে স্বল্প মেয়াদী একটি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে এ অঞ্চলে। সে ক্ষেত্রে বন্যাদূর্গতদের দুর্ভোগ বৃদ্ধি পাবে।”

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!