• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ডিএসই’র মুনাফায় ধস


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৩, ২০২০, ০৪:০০ পিএম
ডিএসই’র মুনাফায় ধস

ঢাকা : সমাপ্ত অর্থবছরে মুনাফা অর্জনের ধস নেমেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। চলতি অর্থবছরে ডিএসই ২৭ কোটি টাকা আয় করেছে। যা আগের বছরের চেয়ে ৭২ শতাংশ কম। 

বৈশ্বিক করোনাভাইরাসের কারণে গত ১৩ বছরের মধ্যে এটি ডিএসই’র সর্বনিম্ন মুনাফা। যার মধ্যে সবশেষ প্রান্তিকের একটি দীর্ঘসময় ধরে বন্ধ ছিল ঢাকা স্টাক এক্সচেঞ্জ (ডিএসই)।  

সমাপ্ত অর্থবছরের অনিরীক্ষিত অর্থিক প্রতিবেদন থেকে জানা যায়, ঢাকা স্টাক এক্সচেঞ্জের আয় হয়েছে ২৭ কোটি টাকা। আগের অর্থবছরের চেয়ে ৭২ শতাংশের নীচে। করোনাভাইরাস নিয়ন্ত্রণে সরকার গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত দেশের অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান দুই ধাপে বন্ধ রাখে। এর ফলে শেয়ারবাজারের সব লেনদেন বন্ধ হয়ে যায় এবং বিনিয়োগ থমকে দাঁড়ায়।

নামপ্রকাশ না করা শর্তে ডিএসই'র একজন স্বতন্ত্র পরিচালক জানান, বৈশ্বিক করোনা ভাইরাসের পর গত ৩১ মে ৬৬ দিন বন্ধ থাকার ডিএসইতে আবারও সীমিত আকারে লেনদেন শুরু হয়। তবে ওই সময় লেনদেন ছিল খুবই কম। এর ফলে ডিএসইতে ২০১৯-২০ অর্থবছরে মোট পচিালন মুনাফা করে ১৫৭ কোটি টাকা। যা আগের বছরের তুলনায় ২৮ শতাংশ কম। এ বছরও স্টক এক্সচেঞ্জটির সবচেয়ে বেশি আয় হয়েছে ব্যাংকে রাখা ডিপোজিট থেকে। মোট আয়ের ৫৩. ৫ শতাংশ এসেছে এ খাত থেকে। এরপরে দ্বিতীয় সবোর্চ্চ আয় হয়েছে শেয়ার লেনদেনের চার্জ থেকে। এ খাত থেকে আয় এসেছে মোট আয়ের ২৩.৬ শতাংশ।

এদিকে ২০১৯ রাজধানীর নিকুঞ্জতে ১.৩৩ একর বা ৭৫৬ হাজার স্কায়ার ফুট জায়গায় নতুন ভবন নির্মাণ করে ঢাকা স্টক এক্সচেঞ্জ। সেখানে আয়ের ২০ কোটি টাকা খরচ করেছে ডিএসই। নামপ্রকাশ না করা শর্তে এই তথ্য জানিয়েছে দেশের প্রধান এই শেয়ারবাজারের পরিচালক।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরের ডিএসই’র আয় ছিল ৯৭ কোটি টাকা।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!