• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইএফডি চতুর্থ লটারির পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ


নিজস্ব প্রতিবেদক মে ৫, ২০২১, ০৬:০০ পিএম
ইএফডি চতুর্থ লটারির পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ

ফাইল ফটো

ঢাকা: ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) চালানের চতুর্থ লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। এতে মোট ১০১ জন বিজয়ীর ইনভয়েস নম্বর ঘোষণা দেওয়া হয়। 

বুধবার (৫ মে) বেলা ১১টায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এই লটারির ড্র অনুষ্ঠিত হয়। ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ইস্যু করা চালানের ওপর এ লটারি অনুষ্ঠিত হয়।

প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হচ্ছে- 0020210PTWXTH286। দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত নম্বর হলো- 002721LBIPEFI127 এবং তৃতীয় পুরস্কারপ্রাপ্ত নম্বরগুলো হলো- 0003210EYPRYG249, 002221IMCWDAE379, 000021PVLVIWF129, 002720LGTBMZP155 ও 003521WPTNAIY800।

লটারিতে ১০ হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত ১০১টি পুরস্কার রয়েছে। একজন ভ্যাটদাতা প্রথম পুরস্কার হিসেবে এক লাখ টাকা পুরস্কার পেতে পাবেন। দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা। এছাড়া ৯৪ জন ভ্যাটদাতা পাচ্ছেন ১০ হাজার টাকা করে পুরস্কার।

(((লটারি বিজয়ীদের তালিকা দেখতে ক্লিক করুন এখানে))

ড্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন চালু করে এনবিআর।  ইএফডি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে।

ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।

২০১৯ সালের ২৫ আগস্ট এনবিআর চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে ইএফডি মেশিন স্থাপন উদ্বোধন করেন।  চলতি বছরর ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/আরএইচ

Wordbridge School
Link copied!