• ঢাকা
  • শনিবার, ২৫ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

বিনিয়োগকারীরা ফিরে পেল আরও সাড়ে ৩ হাজার কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৪, ২০২১, ০১:৪৫ পিএম
বিনিয়োগকারীরা ফিরে পেল আরও সাড়ে ৩ হাজার কোটি টাকা

ফাইল ফটো

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে সবগুলো সূচকের উত্থান হয়েছে। পাশাপাশি আলোচ্য সপ্তাহে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এতে করে সপ্তাহজুড়ে স্টক এক্সচেঞ্জটিতে আরও সাড়ে ৩ হাজার কোটি টাকার মূলধন যুক্ত হয়েছে।

ডিএসই ওয়েবসাইট থেকে গত ৯ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত বাজার বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে। 

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪৪ হাজার ৩২৬ কোটি ১০ লাখ ৯৫ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৪৭ হাজার ৮৬৮ কোটি ৬৬ লাখ ৯২ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ৩ হাজার ৫৪২ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার টাকা বাজার মূলধন ফিরেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০ হাজার ৬৫৪ কোটি ১৭ লাখ ৬৭ হাজার ৯০৭ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ১৩ কোটি ৯৯ লাখ ৫৭ হাজার ৩৯৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন তিন হাজার ৬৪০ কোটি ১৮ লাখ ১০ হাজার ৫১১ টাকা বা ৫২ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৩.৩১ পয়েন্ট বা ১.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৯৯.৩৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৯.৬৯ পয়েন্ট বা ১.৩৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪১.৬৮ পয়েন্ট বা ১.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়ে যথাক্রমে এক হাজার ৪৫৯.০৪ পয়েন্ট এবং দুই হাজার ৪২৭.৫৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৮৮টির বা ৪৯.৭৪ শতাংশের, কমেছে ১৭৮টির বা ৪৭.০৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১২টির বা ৩.১৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!